বইমেলায় জাবি অধ্যাপকের নতুন বই

  • জাবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০১৯, ০১:৩৪ পিএম

জাবি : এবারের বইমেলায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক জহির আহমেদ এর নতুন বই ‘জনপরিসরে একজন নৃবিজ্ঞানীর ভাবনা’ প্রকাশিত হয়েছে।

বইটি ঢাকা বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের ৪৮৫ নং খড়িমাটি স্টলে এবং চট্টগ্রাম বইমেলার ১০১ নং স্টলে পাওয়া যাচ্ছে।

বইটিতে লেখক মূলত  সমাজতত্ত্ব ও নৃবিজ্ঞানের সাথে সমাজের সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন। লেখক বলেন, মানুষ হিসেবে একজন নৃবিজ্ঞানী তার প্রতিবেশ অবস্থা,পরিস্থিতি,সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষিত দ্বারা প্রভাবিত হন।

তিনি সাহিত্যিকের মত ভাবনার জগতে বিচরণ করেন না,নিজেকে সঁপে দেন না কল্পলোকের ফানুসে। তিনি তথ্য, ঘটনা, স্মৃতি, অভিজ্ঞতা দ্বারা দারুন ভাবে প্রভাবিত হন। একজন সাধারণ মানুষের মতই তিনি ভাবেন, দেখেন, চিন্তা করেন আর নিজের মতামত ও বিশ্লেষন দেন। চা এর কাপে আলোচনার মত তিনিও দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া আবেগ, যুক্তি, প্রেরণা, ও দুঃখবোধ কে বুঝতে চান। এসব বিষয়কে সামনে রেখে নিজের ও চারপাশের মানুষ, সমাজ, রাজনীতি, পরিবেশ সবই তার নতুন বইয়ের  আলোচনার বিষয়।

লেখক অধ্যাপক জহির আহমেদ ১৯৯০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েল নৃবিজ্ঞান বিভাগের কর্মরত আছেন। শিক্ষাজীবনে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। পরে তিনি যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে থেকে নৃবিজ্ঞান বিষয়ে এমএ ও পিইচডি সম্পন্ন করেন। বর্তমানে তিনি অধ্যাপনার পাশাপাশি ওয়াশিংটনস্থ আমেরকিান এন্থোপলোজিক্যাল এসোসিয়েশান এবং আন্তজার্তিক সীমান্ত প্রাচীর ও অভিভাসন বিষয়ক টাস্কফোর্স এর সদস্য। তার গবেষণার বিষয় কৃষক সমাজ,পার্লামেন্ট,উন্নয়ন,অভিভাসন ও ডায়াসপোরা।

উল্লেখ্য লেখককের ‘নৃবিজ্ঞানের দৃষ্টিতে সমকালীন বাংলাদেশ’ নামে আরেকটি সম্পাদিত বই রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই