চলে গেলেন প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ার

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৩, ২০১৮, ১১:৫৯ এএম

ঢাকা: ভারতের প্রবীণ সাংবাদিক ও লেখক কুলদীপ নায়ার আর নেই। বৃহস্পতিবার (২৩ আগস্ট) ভোরে দিল্লির একটি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। পরিবারের বরাত দিয়ে এখবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

শিয়ালকোটে (বর্তমানে পাকিস্তান) জন্ম নেওয়া কুলদীপ নায়ার লাহোর থেকে আইন বিষয়ে স্নাতক পাস করেন। দেশভাগের পর তিনি ভারতে চলে আসেন। ১৯৯০ সালে তিনি যুক্তরাজ্যে ভারতীয় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি রাজ্যসভার সদস্যও মনোনীত হয়েছিলেন।

নায়ার এক স্ত্রী ও দুই ছেলে রেখেছেন। দক্ষিণ দিল্লির লোডি শ্মশানে তার শবদাহ করা হবে।

২০১২ সালে প্রকাশিত আত্মজীবনীতে নায়ার লিখেছেন, দেশভাগের পর হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মধ্যকার আস্থায় ফাটল ধরে। পাঞ্জাবের রক্তাক্ত সহিংসতার মুখে তাকে দিল্লিতে আসতে হয়েছিল।

আনজাম নামের বার্তা সংস্থায় তরুণ সাংবাদিক হিসেবে কাজ শুরু করা নায়ার এক সময় ইউএনআই বার্তা সংস্থার প্রধানে পরিণত হন। সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য সব সময় সোচ্চার ছিলেন তিনি।

উপমহাদেশের গুরুত্বপূর্ণ বেশ কিছু ঘটনার খবর নায়ার সংগ্রহ করেছিলেন। এর মধ্যে রয়েছে ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ এবং ভারতের ১৯৭৫ সালের জরুরি অবস্থা।

প্রবীণ এই সাংবাদিকের মৃত্যুতে অনেকেই সামাজিক মাধ্যমে শোক জানাচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ নায়ারকে সাহসী ব্যক্তি হিসেবে উল্লেখ করে শ্রদ্ধা জানিয়েছেন।

সোনালীনিউজ/জেএ