খালেদা জিয়ার মুক্তি, স্বাগত ইউরোপীয় ইউনিয়নের

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৭, ২০২০, ১০:২৫ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিকে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সরকারের নির্বাহী আদেশে মুক্তিতে শুক্রবার (২৭ মার্চ) সংস্থাটির ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।  

তাদের বিবৃতি বলা হয়,  বিএনপির চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তিকে স্বাগত জানাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। তারা আশা করেন, খালেদা জিয়া এখন যথাযথ  চিকিৎসা সুবিধা পাবেন।

বিবৃতি তারা আরও জানায়, বাংলাদেশে আইনের শাসন, গণতন্ত্র, স্বাধীন বিচার বিভাগ, মানবাধিকার রক্ষা বিষয়ে  ইউরোপীয় ইউনিয়ন পুনব্যর্ক্ত করছে। সেই সঙ্গে মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে ইউরোপীয় ইউনিয়ন।  

দীর্ঘ ২৫ মাস কারাভোগের পর বুধবার (২৫ মার্চ) মুক্তি পান খালেদা জিয়া। কিছু শর্ত সাপেক্ষে সরকার তাঁকে মুক্তি দেয়। করোনাভাইরাস পরিস্থিতিতে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে হোম কোয়ারেন্টিনে আছেন তিনি। সাবেক প্রধানমন্ত্রীর কোয়ারেন্টিনের প্রথম দিনটি কেমন কেটেছে, বৃহস্পতিবার তা দেখে এসেছেন চিকিৎসকরা। 

খালেদা জিয়া গুলশানের বাসা ফিরোজার দোতলায় থাকছেন। আর সেখানে নিকটাত্মীয়দের প্রবেশেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। খালেদা জিয়ার কক্ষে যেতে হলে পাশের আরেকটি কক্ষে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়ার পাশাপাশি ব্যক্তিগত সুরক্ষা পোশাক পরার ব্যবস্থা করা হয়েছে। সেখানে হোম কোয়ারেন্টিনের নিয়মাবলি মেনেই চিকিৎসকরা পর্যবেক্ষণ করেছেন।

গেল বুধবার (২৫ মার্চ) বিকালে কারামুক্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে গুলশানের ভাড়া বাসা ‘ফিরোজা’য় ফিরলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ছাড়া পাওয়ার পর বিপুলসংখ্যক নেতাকর্মীর ভিড় আর স্লোগানের মধ্যে বাসায় পৌঁছেন তিনি।

সোনালীনিউজ/এমএএইচ