ঈদে যাত্রীবাহী লঞ্চ চলবে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৫, ২০২০, ০৬:৪৯ পিএম

ঢাকা: ঈদের সময় গণপরিবহন বন্ধ থাকলেও নদীতে যাত্রীবাহী লঞ্চ চলবে। কিন্তু পণ্যবাহী জাহাজ চলবে না। নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এই তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, ঈদের আগের পাঁচ দিন ও পরের তিন দিন, মোট ৯ দিন নিত্যপ্রয়োজনীয় পণ্য ও কোরবানির পশুর ট্রাক ছাড়া সাধারণ ট্রাক ও কাভার্ডভ্যান ফেরিতে চলাচল বন্ধ থাকবে।

বুধবার (১৫ জুলাই) মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এ সংক্রান্ত এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

তিনি জানান, কোরবানির ঈদের আগে-পরে মোট ৯ দিন নিত্যপ্রয়োজনীয় পণ্য ও কোরবানির পশু পরিবহনের যানবাহন ছাড়া পণ্য পরিবহনের অন্য সব যান বন্ধ রাখবে সরকার। এই সময় যাত্রীবাহী লঞ্চ চলাচল অব্যাহত থাকবে।

জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘বৈঠকের শুরুতেই কোরবানির ঈদের আগে-পরে ৯ দিন গণপরিবহন বন্ধ রাখার ওই প্রস্তাব উত্থাপিত হয়েছিল। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, নদীতে যাত্রীবাহী লঞ্চ চলবে, কিন্তু পণ্যবাহী জাহাজ চলবে না।’  এ সময় নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ্ উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

এদিকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে ১৪ জুলাই মঙ্গলবার সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্যে আসন্ন ঈদুল আজহার সময় জনগণের যাতায়াত সীমাবদ্ধ করতে ঈদুল আজহার পাঁচ দিন আগে থেকে পরে তিন দিন পর পর্যন্ত গণপরিবহন বন্ধ রাখার প্রজ্ঞাপন বা আদেশ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএর চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/এইচএন