সারাদেশে আটক ৮৮৪, অভিযান চলছে

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১০, ২০১৬, ১০:২৭ পিএম

জঙ্গি ও সন্ত্রাস দমনে পুলিশের সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার (৯ জুন) রাত ১২টার পর থেকে শুক্রবার (১০ জুন) দুপুর পর্যন্ত সারাদেশে ৮ শতাধিক ব্যক্তিকে গ্রেফতারের খবর পাওয়া গেছে। এর মধ্যে খুলনা থেকে ১০৩ জনকে, চট্টগ্রামে ১৩৫, রাজশাহীতে ৩১, সিলেটে ২২২, বরিশালে ২০, কুষ্টিয়ায় ৬৭, টাঙ্গাইলে ৬৮, সাতক্ষীরায় ৩৫, নাটোরে ২৭, পঞ্চগড়ে ২৬, ব্রাহ্মণবাড়িয়ায় ৩৮, দিনাজপুরে ১০০, মু্ন্সিগঞ্জে ১০ ও বান্দরবান থেকে ২ জনকে গ্রেফতার করা হয়েছে।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত :

খুলনা : খুলনায় সাঁড়াশি অভিযান চালিয়ে ১০৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

খুলনা জেলা পুলিশ সুপার (এসপি) হাবিবুর রহমান জানান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ১০৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

রাজশাহী : রাজশাহীতে সাঁড়াশি অভিযানে ৩১ জন গ্রেফতার হয়েছেন।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম জানান, শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষা ও জঙ্গি দমনে পুলিশের এ বিশেষ অভিযান অব্যাহত থাকবে।

এদের মধ্যে বোয়ালিয়া মডেল থানায় ১১ জন, রাজপাড়া থানায় ১০ জন, মতিহার থানায় পাঁচজন, শাহমুখদুম থানায় তিনজন ও নগর গোয়েন্দা পুলিশ দুজনকে গ্রেফতার করেছে। গ্রেফতারদের মধ্যে ১৫ জন বিভিন্ন মামলায় ওয়ারেন্টভুক্ত আসামি। বাকি ১৬ জনকে আরএমপি আইনে গ্রেফতার করা হয়েছে।

বরিশাল : সারা দেশে জঙ্গি দমনে বিশেষ সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে বরিশালে ২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

জেলা পুলিশ সুপার এসএম আক্তারুজ্জামান জানান, পুলিশ হেড কোয়াটার্সের নির্দেশ অনুযায়ী তারা বৃহস্পতিবার রাত থেকেই অভিযানে নেমেছেন। এ সাঁড়াশি অভিযানে কেবল জঙ্গি সংশ্লিষ্টাই নয়; বড় ধরনের অপরাধী, যারা নাশকতা চালাতে পারে, তালিকাভুক্ত সন্ত্রাসী এবং মামলার ওয়ারেন্টভুক্ত আসামি তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।

গৌরনদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলাউদ্দিন মিলন জানান, সাত দিনের চলমান এ অভিযানে এখন পর্যন্ত তারা উপজেলার বাটাজোর এলাকা থেকে বিএনপি ক্যাডার মিরাজ সরদারকে গ্রেফতার করেছে।

উজিরপুর থানার ওসি গোলাম সরোয়ার জানান, তার এখানে জঙ্গিগোষ্ঠীর কোনো আস্তানা নেই। তারা সকাল থেকে সাঁড়াশি অভিযানে নেমেছেন। তালিকাভুক্ত সন্ত্রাসী যারা নাশকতা চালাতে পারে তাদের গ্রেফতারের জন্য। চলমান সাঁড়াশি অভিযানে আগৈলঝাড়াতে বিভিন্ন মামলার ওয়ারেন্টভুক্ত ৪ জন, মেহেন্দিগঞ্জে ৭ জন, হিজলাতে একজন ও ওয়ারেন্টভুক্ত ২ আসামিকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া বাকেরগঞ্জে এখন পর্যন্ত একজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট থানার ওসি।

সিলেট : সিলেট বিভাগের চার জেলায় সাঁড়াশি অভিযান চালিয়ে ২২২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত সাঁড়াশি এ অভিযান চলে।

আটকদের মধ্যে সিলেট জেলায় ৮১ জন, মৌলভীবাজার জেলায় ৪১ জন, হবিগঞ্জ জেলায় ৪৮ জন এবং সুনামগঞ্জ জেলায় ৪২ জন রয়েছে।

সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা এ তথ্য নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত সিলেট রেঞ্জের চার জেলার বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেফতার করে। এছাড়া সিলেট মহানগর এলাকায় অভিযান চালিয়ে আরও ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

চট্টগ্রাম : চট্টগ্রামে জঙ্গি ও সন্ত্রাস দমনে সাঁড়াশি অভিযান চালিয়ে ১৩৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় বেশকিছু ইয়াবা, গাঁজা ও মদ উদ্ধার করা হয়েছে।

জেলা পুলিশের এডিশনাল এসপি রেজাউল মাসুদ এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘প্রথম দিন বৃহস্পতিবার রাতভর জেলার ১৪ থানায় একযোগে বিশেষ অভিযান চলেছে। অভিযানে সাজাপ্রাপ্ত ২ জন, বিভিন্ন মামলায় ৫ জন, ওয়ারেন্টভুক্ত ১২৭, জামায়াতের একজনসহ মোট ১৩৫ জনকে আটক করা হয়েছে।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় সাঁড়াশি অভিযানে জেলার সবকটি থানা এলাকা থেকে জামায়াত-শিবিরের ৬ নেতাকর্মীসহ ৬৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন জানান, নাশকতা এড়াতে এবং আইনশৃঙ্খলা রক্ষায় বৃহস্পতিবার রাতভর জেলাব্যাপী এ অভিযান চালানো হয়। স্ব-স্ব থানা এলাকায় পুলিশ অভিযান চালিয়ে কুষ্টিয়া মডেল থানায় জামায়াতের এক কর্মীসহ ৮ জন, ইসলামী বিশ্ববিদ্যালয় থানার পাটিকাবাড়ী ইউনিয়ন জামায়াতের সভাপতি আফছার মাস্টারসহ ৮, কুমারখালী থানায় জামায়াত-শিবিরের ৪ কর্মীসহ ২৪, দৌলতপুরে বিভিন্ন মামলায় ১৮, মিরপুরে ৫ ও ভেড়ামারা থানায় ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত রাখার তাগিদেই এ অভিযান অব্যাহত রাখা হয়েছে বলেও জানান তিনি।

সাতক্ষীরা : জঙ্গি দমনে সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে সাতক্ষীরার বিভিন্ন স্থান থেকে ৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

জেলা পুলিশের ওসি ওয়াচ উপপরিদর্শক (এসআই) কামাল হোসেন জানান, সন্ত্রাস ও জঙ্গি দমনে জেলাব্যাপী পুলিশের অভিযানে ৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এ বিশেষ অভিযান অব্যাহত থাকবে।

নাটোর : সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে নাটোরে ২৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া প্রায় ৪০টি মোটরসাইকেল জব্দ করা হয়েছে।

নাটোরের অতিরিক্ত পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দিন শুক্রবার (১০ জুন) জানান, র‌্যাব ও পুলিশের বিশেষ অভিযানের অংশ হিসেবে রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। অভিযানে মামলার ওয়ারেন্টভুক্ত ও পলাতক আসামিসহ সন্দেহজনকভাবে ২৭ জনকে আটক করা হয়েছে। তাদের শুক্রবার আদালতে হাজির করা হয়।

এ ছাড়া জেলার বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে মোটরসাইকেলে অতিরিক্ত যাত্রীবহন, বৈধ কাগজপত্র না থাকা ও অনিয়ন্ত্রিতভাবে চলাচল করার অভিযোগে প্রায় ৪০টি মোটরসাইকেল জব্দ করা হয়েছে। সপ্তাহব্যাপী এ বিশেষ অভিযান চলবে বলেও জানান তিনি।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় বিশেষ অভিযানে ৩৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। জেলার বিভিন্ন স্থানে বৃহস্পতিবার মধ্য রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের বিশেষ শাখার সহকারী পুলিশ সুপার (এএসপি) সোনিয়া পারভীন জানান, বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ৩৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে সদর থানায় ছয়জন, আশুগঞ্জে চারজন, নাসিরনগরে ১২ জন, নবীনগরে চারজন, বাঞ্ছারামপুরে একজন, কসবায় সাতজন, আখাউড়ায় দুজন ও বিজয়নগর থানায় দুজন রয়েছেন।

তিনি জানান, এ অভিযান অব্যাহত থাকবে। গ্রেফতারদের পরিচয় তাৎক্ষণিক জানাতে পারেননি তিনি।

টাঙ্গাইল : টাঙ্গাইলে পুলিশের বিশেষ সাড়াঁশি অভিযানের অংশ হিসেবে টাঙ্গাইলে ৬৮ জনকে গ্রেফতার করা হয়েছে। জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার আসলাম খান।

তিনি জানান, বিশেষ সাড়াঁশি অভিযানের অংশ হিসেবে টাঙ্গাইল সদর, মির্জাপুর, নাগরপুর, সখিপুর, বাসাইল, দেলদুয়ার, মধুপুর, ঘাটাইল, কালিহাতী, ভূঞাপুর, ধনবাড়ি, গোপালপুর ও বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার পুলিশ তাদের গ্রেফতার করে।

দিনাজপুর : দিনাজপুরে সাঁড়াশি অভিযান চালিয়ে ১০০ জনকে আটক করেছে পুলিশ। জেলার বিভিন্ন উপজেলায় বৃহস্পতিবার রাত ১২টা হতে শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত অভিযান চালিয়ে এদের আটক করা হয়।

দিনাজপুরের কন্ট্রোল রুমের পুলিশ সদস্য মোশাররফ হোসেন জানান, আটকদের মধ্যে বিএনপি-জামায়াতের ২৪ নেতাকর্মী রয়েছেন। বাকীরা বিভিন্ন মামলার পলাতক আসামি।

দিনাজপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম খালেকুজ্জামান পিপিএম জানান, রাত ১২টা হতে দুপুর পর্যন্ত কোতয়ালী থানা এলাকা থেকে ৩০ জনকে আটক করা হয়েছে।

দিনাজপুরের পুলিশ সুপার (এসপি) মো. রুহুল আমীন জানান, জঙ্গী দমনে বিশেষ অভিযানের প্রথম দিনেই ১৩টি উপজেলায় এ পর্যন্ত মোট ১০০ জনকে আটক করা হয়েছে। অভিযানে যেন কোনো নিরীহ ব্যক্তি হয়রানী না হয় পুলিশ সে বিষয়ে সজাক রয়েছে।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের তিনটি উপজেলায় বৃহস্পতিবার রাতে সাঁড়াশি অভিযান চালিয়ে ১০ জনকে আটক করেছে পুলিশ।

সিরাজদীখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়ারদৌস হাসান জানান, জেলার সিরাজদীখান উপজেলার ইসলামপুর এলাকা থেকে জামায়াতের রোকন ফখরুদ্দিন গাজীসহ ১০ জনকে আটক করা হয়েছে।

বান্দরবান : বান্দরবানের আলীকদম উপজেলায় শিবিরের সভাপতি মোহাম্মদ শোয়াইব (২১) এবং মোহাম্মদ জুয়েল (২৪) নামের স্থানীয় যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু নাহার জানান, জেলার আলীকদম উপজেলা সদরের বাজারপাড়া থেকে বিশেষ অভিযান চালিয়ে উপজেলা ছাত্র শিবিরের সভাপতিসহ দুজনকে গ্রেফতার করা হয়েছে। আটকের পর তাদের থানা হেফজাতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আটকদের বিরুদ্ধে বসতবাড়িতে অগ্নিসংযোগের মামলাসহ একাধিক অভিযোগ রয়েছে। পুলিশ সুপারের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পঞ্চগড় : পঞ্চগড়ে সাঁড়াশি অভিযান চালিয়ে ২৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। জেলার পাঁচটি থানায় বৃহস্পতিবার (৯ জুন) গভীর রাত থেকে শুক্রবার (১০ জুন) দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

পঞ্চগড়ের অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ জানান, সারা দেশে জঙ্গি দমনের বিশেষ অভিযানের অংশ হিসেবে পঞ্চগড়ে ২৬ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের মধ্যে পঞ্চগড় সদর থানায় দুই জামায়াত কর্মীসহ ১০ জন, তেঁতুলিয়া থানায় তিনজন, বোদা থানায় ছয়জন, আটোয়ারী থানায় তিনজন ও দেবীগঞ্জ থানায় চারজন রয়েছেন। এদের সবার বিরুদ্ধে নিয়মিত মামলা রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন