বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠনের দাবি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৯, ২০১৬, ০৩:০৩ পিএম

হাইকোর্টের দেয়া নির্দেশনা মোতাবেক অবিলম্বে বাড়ি ভাড়া নির্ধারণের জন্য একটি কমিশন গঠনের দাবি জানিয়েছেন বাংলাদেশ ভাড়াটিয়া ফেডারেশন। রোববার (১৯ জুন) জাতীয় প্রেসক্লাবের ছোট মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ ভাড়াটিয়া ফেডারেশনের সভাপতি এ কে এম গোলাম মহিউদ্দিন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, বাড়ি ভাড়া নির্ধারণে উচ্চ আদালতের রায় অবিলম্বে  বাস্তবায়ন করা হোক।

তিনি বলেন, মানবাধিকার সংগঠন কর্তৃক ২০১০ সালে দাখিলকৃত রিটের পরিপ্রেক্ষিতে ১৭ মে ২০১০ বাড়ি ভাড়াসংক্রান্ত উচ্চ আদালত সরকারের প্রতি রুল জারি করেন। এরপর ২০১৩ সালের মে মাসে রুলের চূড়ান্ত শুনানি শেষ হয়। ২০১৫ সালের ১ জুলাই থেকে ছয় মাসের মধ্যে বাড়ি ভাড়াসংক্রান্ত কমিশন গঠনের জন্য সরকারকে নির্দেশ দেন আদালত। কিন্তু এখনো কমিশন গঠন করা হয়নি।

এ সময় তিনি আরো কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে-বাড়িওয়ালাদের জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট খোলা বাধ্যবাধকতা জারি। ওই অ্যাকাউন্টের মাধ্যমে ভাড়াটিয়ারা বাড়ি ভাড়া পরিশোধ করবে। নতুন আইন জারি না হওয়া পর্যন্ত সিটি করপোরেশন কর্তৃক নির্ধারিত রেট অনুযায়ী বাড়ি ভাড়া আদায় করতে হবে। খাস জমিতে ভাড়াটিয়াদের জন্য পাঁচ লাখ ফ্ল্যাট নির্মাণ এবং প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কিস্তির মাধ্যমে ফ্ল্যাটের টাকা পরিশোধ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি শহীদুল্লাহ পাটোয়ারী, সাধারণ সম্পাদক সুলতান বাহার প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ