সরকারি চাকরিজীবীদের বেতন-বোনাস ছাড়া সব ভাতা করমুক্ত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০৪:১১ পিএম

ঢাকা: সরকারি কর্মচারীদের মূল বেতন ও বোনাস ছাড়া অন্যান্য ভাতায় আয়কর দিতে হবে না। নতুন আয়কর আইনের আলোকে গতকাল মঙ্গলবার এ প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সরকারি কর্মচারীরা আগেও বেশ কিছু ক্ষেত্রে করছাড় পেতেন, তবে এবারের প্রজ্ঞাপনে এর পরিধি বৃদ্ধি করা হয়েছে।

[203324]

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি বেতন আদেশভুক্ত কর্মচারীদের সরকার কর্তৃক প্রদত্ত মূল বেতন, উৎসব ভাতা ও বোনাস, যে নামেই অভিহিত করা হোক না কেন, ব্যতীত অবসরকালে প্রদত্ত ল্যাম্পগ্রান্টসহ কেবল সরকারি বেতন আদেশে উল্লেখিত অন্যান্য ভাতা ও সুবিধাদিকে প্রদেয় আয়কর হতে এতদ্বারা অব্যাহতি প্রদান করিল।

[203368]

এত দিন সরকারি কর্মচারীরা যেসব খাতে করছাড় পেতেন, তা হলো- বাড়িভাড়ায় মূল বেতনের ৫০ শতাংশ অথবা তিন লাখ টাকা পর্যন্ত হলে তাতে কর দিতে হয় না। চিকিৎসা ভাতার ক্ষেত্রেও মূল বেতনের ১০ শতাংশ অথবা ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত কর নেই। অবশ্য বাড়িভাড়া ও চিকিৎসা ভাতায় এমন ছাড় সব চাকরিজীবী করদাতা পান।  

নতুন আইনে বলা হয়েছে, বাড়ি ভাড়ার ক্ষেত্রে একতৃতীয়াংশ বা ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেটি কম, সেই পরিমাণ অর্থ ভাতা হিসেবে কর ছাড় পাবে।  

এছাড়া সরকারি কর্মকর্তাদের করমুক্ত ভাতাগুলোর তালিকায় আরও আছে বৈশাখী ভাতা, শিক্ষাসহায়ক ভাতা, দায়িত্ব ভাতা, পাহাড়ি ভাতা, ধোলাই ভাতা, টিফিন ভাতা, শ্রান্তি-বিনোদন ভাতা ও টিএ-ডিএ।

সোনালীনিউজ/আইএ