প্রধানমন্ত্রীর অধীনে ৬ মন্ত্রণালয়-বিভাগ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪, ১২:৪২ এএম

ঢাকা : বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিপরিষদ সদস্যরা শপথ গ্রহণ করেন। শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

শপথ বাক্য পাঠ শেষে মন্ত্রিপরিষদ বিভাগের নিয়োগ ও দপ্তর বণ্টনের প্রজ্ঞাপন জারির মাধ্যমে ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন সম্পন্ন হয়। এর মাধ্যমে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করল আওয়ামী লীগ। টানা চতুর্থ ও পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা।

শপথ নেওয়ার আগেই বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে নতুন মন্ত্রিসভায় স্থান পাওয়া সদস্যদের নাম ঘোষণা করেন।

[215266]

এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অধীনে চারটি মন্ত্রণালয় ও দুটি বিভাগ রেখে বণ্টন করেছেন। তার হাতে রাখা মন্ত্রণালয়গুলো হলো প্রতিরক্ষা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ, সংস্কৃতি বিষয়ক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ ও সশস্ত্র বাহিনী বিভাগ থাকবে প্রধানমন্ত্রীর অধীনে।

সর্বশেষ মন্ত্রিসভায় তার অধীনে ছিল চারটি মন্ত্রণালয় ও দুটি বিভাগ। সেগুলো হলো মন্ত্রিপরিষদ বিভাগ; জনপ্রশাসন মন্ত্রণালয়; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

এমটিআই