বর্জ্যের খোলা কনটেইনারে পরিবেশ দূষণের আশঙ্কা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৬, ০১:২৫ পিএম

নগরীর বিভিন্ন এলাকাতে দেখা যায় বর্জ্য সংরক্ষণে রাস্তার ওপর রাখা হয়েছে খোলা কনটেইনার। এতে, একদিকে যেমন দূষিত হচ্ছে পরিবেশ, অন্যদিকে সৃষ্টি হয় যানজট। তবে এ ধরনের নাগরিক দুর্ভোগ কমাতে রাজধানীতে সেকেন্ডারি ওয়েস্ট ট্রান্সফার স্টেশন স্থাপনের কাজ শুরু করেছে সিটি করপোরেশন।

রাস্তার ওপর রাখা হয়েছে ময়লা-আবর্জনা ফেলার খোলা কনটেইনার। রাজধানীতে শুধু ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনেই কয়েকশ' স্থানে চোখে পড়বে এমন দৃশ্য। এসব কনটেইনার থেকে প্রতিরাতে একবার আবর্জনা সরিয়ে নেয়া হলেও নোংরা কন্টেইনারগুলো সারাদিন পড়ে থাকে রাস্তা দখল করে। নাগরিকরা জানান, গন্ধের কারণে শিক্ষার্থীদের স্কুলে যাতায়াতে সমস্যা হয়। এছাড়া ময়লার কন্টেইনারগুলো রাস্তার অর্ধেকটা জুড়ে থাকায় চলাচলের সমস্যা হয়।

তবে, নাগরিক দুর্ভোগ কমাতে, বর্জ্য ব্যবস্থাপনায় আগের চেয়ে অনেকটাই উদ্যোগী কর্তৃপক্ষ। এরই মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে শুরু হয়েছে সেকেন্ডারি ওয়েস্ট ট্রান্সফার স্টেশন স্থাপনের কাজ। প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এসব স্টেশনেই রাখা হবে বর্তমানে রাস্তায় ফেলে রাখা খোলা কন্টেইনারগুলো। নভেম্বর অথবা ডিসেম্বর নাগাদ এ কাজ শেষ হতে পারে বলে জানালেন তারা। এছাড়া প্রয়োজন হলে মাটির নিচে কন্টেইনার স্থাপন করা হবে জানালেন তারা।

দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ২৬টি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন স্থাপনের পরিকল্পনা থাকলেও বিভিন্ন এলাকায় রাস্তার পাশে জায়গা না থাকায় আপাতত ১০টির কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। সবকটি স্টেশন নির্মাণ না হওয়া পর্যন্ত অনেক রাস্তায় থেকেই যাচ্ছে ময়লা-আবর্জনার কন্টেইনার।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ