হাইকোর্টে পুনর্গঠন ২৮ বেঞ্চ

অবকাশ শেষে খুলছে সুপ্রিম কোর্ট

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৬, ১০:৫৬ পিএম

ঢাকা: দীর্ঘ ছুটি ও অবকাশ শেষে আগামীকাল রোববার (৩০ অক্টোবর) খুলছে সুপ্রিম কোর্ট। ৫১ দিন পর সুপ্রিম কোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে কাল। বিচারপ্রার্থী, আইনজীবী ও সংশ্লিষ্টদের আগমনে আবারো মুখরিত হবে সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট অঙ্গণ।

এদিকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ২৮টি বেঞ্চ পুনর্গঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গত ২৭ অক্টোবর এ বিষয়ে জারি করা এক বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। 

সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্টের ২৮টি বেঞ্চ পুনর্গঠন করা হয়। রোববার সকাল সাড়ে ১০টায় পুনর্গঠিত বেঞ্চগুলোতে বিচারকাজ শুরু হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

গেল ৯ সেপ্টেম্বর শুরু হয়ে ২৭ অক্টোবর পর্যন্ত সাপ্তাহিক ছুটি, ঈদ-উল-আজহা, দুর্গাপূজাসহ সরকার ঘোষিত ছুটি এবং কোর্টের অবকাশের ফলে সর্বোচ্চ আদালতে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। তবে এ সময়ে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের উভয় বিভাগে অবকাশকালীন বেঞ্চ ছিল। 

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বিভিন্ন বেঞ্চ গঠন করে দেন। আপিল বিভাগের চেম্বার কোর্টে তারিখ ও সময় নির্ধারণ করে দিয়ে আদালত নির্ধারণ করে দেয়া হয়। এ সময় উভয় বিভাগে বেশ কিছু মামলায় আদেশও হয়েছে।

অবকাশকালীন ছুটি শেষে রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ও সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিগণ, এটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট বার-এর সভাপতি-সম্পাদক ও বিজ্ঞ আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অবকাশকালীন ছুটির পর প্রথম কার্যদিবস আজ সকাল সাড়ে দশটা থেকে দুপুর বারোটা পর্যন্ত সুপ্রিম কোর্টের মূল ভবনের ভেতরে লনে-এ সৌজন্য সাক্ষাৎ হবে। 

সোনালীনিউজ/এমএন