চালু হল বন্ধ সিটিসেল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ৬, ২০১৬, ০৮:৫৮ পিএম

ঢাকা : দেনার দায়ে বন্ধ হয়ে যাওয়া দেশের প্রথম মোবাইল ফোন অপারেটর সিটিসেল পুনরায় চালু হল । রোববার (৬ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন।

সিটিসেল কার্যালয় থেকে বেরিয়ে তিনি বলেন, আদালতের নির্দেশনা অনুসারে আমরা তরঙ্গ খুলে দিয়েছি। আমরা পরীক্ষা করে দেখেছি, সিটিসেল থেকে সিটিসেলে কল যাচ্ছে। তারা এখন আগের মতই কার্যক্রম চালিয়ে যেতে পারবে।

এরআগে গত ৩ নভেম্বর শর্তসাপেক্ষে সিটিসেলের তরঙ্গ খুলে দেয়ার নির্দেশ দেন আপিল বিভাগ। একই সঙ্গে সিটিসেল কর্তৃপক্ষকে আগামী ১৯ নভেম্বরের মধ্যে ১০০ কোটি টাকা পরিশোধের নির্দেশও দিয়েছেন আদালত। যদি এই নিধারিত সময়ের মধ্যে সিটিসেল ওই অর্থ পরিশোধে ব্যর্থ হয় তবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) তরঙ্গ বরাদ্দ বাতিল করতে পারবে।

আদালতের ওই আদেশের পর সিটিসেলের সংযোগ ফিরিয়ে দিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা তাৎক্ষণিকভাবে কাজ শুরু করেছে বলে সেদিন জানিয়েছিলেন বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার রেজা-ই-রাব্বী খন্দকার। কিন্তু সেই প্রক্রিয়া শেষ করতে পুরো তিন দিন সময় লেগেছে।

রোববার (৬ নভেম্বর) সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চ এই বিষয়ে দুপুরের মধ্যে বিটিআরসিকে ব্যাখ্যা দিতে বলা হয়।

এর ব‌্যাখ‌্যায় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম দুপুরে সাংবাদিকদের বলেন, আমরা আদালতের মৌখিক সিদ্ধান্ত জানতে পেরেছি। আদালতের রায়ের প্রতি আমরা অবশ্যই শ্রদ্ধাশীল। বিটিআরসি কাজ শুরু করেছে। একটু সময়সাপেক্ষ ব্যাপার। আদালতের সার্টিফাইড কপি পাইনি, তারপরও আমরা কাজ চালিয়ে যাচ্ছি। একটু টেকনিক্যাল ব্যাপার। আদালতের সার্টিফাইড কপির জন্য আমরা অপেক্ষা করছি।

১৯৮৯ সালে বাংলাদেশের প্রথম মোবাইল ফোন অপারেটর হিসেবে লাইসেন্স পায় বাংলাদেশ টেলিকম লিমিটেড (বিটিএল), যা পরে মালিকানার হাতবদলে সিটিসেলে পরিণত হয়। সর্বশেষ তথ‌্য অনুযায়ী, এ কোম্পানির ৩৭ দশমিক ৯৫ শতাংশ শেয়ারের মালিক বিএনপি নেতা মোরশেদ খানের প্যাসিফিক মোটরস লিমিটেড। এছাড়া সিঙ্গাপুরের সিংটেল এশিয়া প্যাসিফিক ইনভেস্টমেন্ট লিমিটেড এর ৪৫ শতাংশ এবং ফার ইস্ট টেলিকম লিমিটেড ১৭ দশমিক ৫১ শতাংশ শেয়ারের মালিক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম