সন্ধ্যা সাড়ে ৬টার আগে ফুটপাতে হকার নয়: সাঈদ খোকন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১১, ২০১৭, ০৬:৪০ পিএম

ঢাকা: সাপ্তাহিক কর্মদিবসে সন্ধ্যা সাড়ে ৬টার আগে ফুটপাতে হকার বসতে দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বুধবার (১১ জানুয়ারি) ডিএসসিসি আয়োজিত হকার্স পুনর্বাসন ও হলিডে মার্কেট চালু প্রসঙ্গে হকারদের সঙ্গে এক মতবিনিময় সভায় মেয়র এ ঘোষণা দেন। এ সময় উপস্থিত ছিলেন- ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর বখতিয়ারসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও হকার্স নেতৃবৃন্দ।

তিনি বলেন- এ সিদ্ধান্ত আগামী রোববার থেকে কার্যকর হবে। যদি কোন হকার এ সিদ্ধান্ত অমান্য করে তাহলে সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশ সিটি কর্পোরেশনকে সহযোগিতা করবে।

ডিএসসিসি মেয়র বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা ও মতিঝিল এলাকায় সাপ্তাহিক কর্মদিবসগুলোতে সন্ধ্যা সাড়ে ৬টার পর থেকে হকাররা ফুটপাতে ব্যবসা করতে পারবেন। কিন্তু কর্মদিবসে দিনের বেলায় ফুটপাত ও রাস্তা জনগণের জন্য উন্মুক্ত রাখতে হবে, কোনভাবেই বন্ধ করা যাবে না। জনগনের পথ চলাচলের রাস্তায় কোন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করতে দেয়া হবে না। পর্যায়ক্রমে রাজধানীর সকল এলাকায় এ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, তালিকাভূক্ত হকারদের মধ্যে কেউ যদি ব্যবসা পরিবর্তন করে চাকুরি করতে বা বিদেশ যেতে আগ্রহী হন এবং আবেদন করেন, সেক্ষেত্রে সিটি কর্পোরেশন তাদের সহযোগিতা করবে। তালিকাভূক্ত হকারদের পরিচয়পত্র দেয়ার বিষয়ে সিটি কর্পোরেশন উদ্যোগ নেবে বলে তিনি জানান।

ডিএসসিসি’র যেসব এলাকা হলিডে মার্কেটের জন্য নির্ধারন করা হয়েছে সেগুলো হলো-মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে ফুটপাতের অংশ, দিলকুশা বাণিজ্যিক এলাকার সাধারণ বীমা কার পার্কিং থেকে ইউনুস সেন্টার পর্যন্ত রাস্তার উভয় পার্শ্বে ফুটপাতের অংশ, বায়তুল মোকাররম লিংক রোড রাস্তার অংশ, জিপিও’র দক্ষিণ পার্শ্বে ফুটপাতের অংশ, যাত্রাবাড়ী মোড় পার্কের সামনে ফুটপাত ও ধলপুর সিটি কর্পোরেশন স্টাফ কোয়ার্টার উচ্চ বিদ্যালয়ের সামনে ফুটপাতের অংশ।


সোনালীনিউজ/ঢাকা/আকন