এই রায়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে: আইনমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৭, ০৪:৩২ পিএম

ঢাকা : নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায়ের প্রতিক্রিয়া জানাতে গিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘আমার মনে হয় জনগণ এই রায়ে সন্তুষ্ট হবেন। এই ঘৃণ্য অপরাধে যে ভীতির সৃষ্টি হয়েছিল সেই ভীতি দূর হবে।’ তিনি বলেন, যেই অপরাধ করুক, তাকে বিচারের আওতায় এনে তার সুষ্ঠু বিচার নিশ্চিত করাই রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্র সেই দায়িত্বই পালন করেছে এবং এর মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে।

সোমবার (১৬ জানুয়ারি) নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায় ঘোষণার পর দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ মামলার ৩৫ আসামির মধ্যে ২৬ জনকে ফাঁসির আদেশ এবং বাকি নয়জনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আপনাদের একটা জিনিস মনে রাখতে হবে- এই দেশে জাতির পিতাকে হত্যা করার পরে ২১ বছরে মামলার এজাহার পর্যন্ত কেউ করেনি, সেই জায়গা থেকে আজকের বাংলাদেশ যেখানে এসেছে নিশ্চয়ই আপনারা স্বীকার করবেন এখানে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে।’

রায় কিভাবে এবং কখন কার্যকর হবে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, কোনো মামলায় ফাঁসির আদেশ হলে তা অনুমোদনের জন্য সাত দিনের মধ্যে রায়ের নথি হাইকোর্ট বিভাগে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। হাইকোর্ট ডিভিশন দণ্ড বহাল রাখলে আপিল বিভাগে আপিল করার সুযোগ থাকবে। সেই প্রক্রিয়া শেষ হলে রায় কার্যকর হবে।

অ্যাডভোকেট আনিসুল হক বলেন, নাগরিকত্ব আইনের খসড়া ভেটিং-এর ক্ষেত্রে বিদেশে বসবাসকারী বাংলাদেশি (প্রবাসী) নাগরিকদের সুবিধা-অসুবিধা পর্যালোচনা করা হবে এবং এক্ষেত্রে প্রবাসীদের সুবিধা-অসুবিধা জানার পর মতামত দেয়া হবে।  তিনি জানান, নাগরিকত্ব আইনের খসড়াটি ভেটিং-এর জন্য এখন আইন মন্ত্রণালয়ে রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর