পাকিস্তানে যেভাবে পালিত হলো ২১ ফেব্রুয়ারি

  • আন্তজাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০১৭, ১১:২৩ এএম
ছবি: ডেইলি টাইমস, পাকিস্তান।

ঢাকা: ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। পৃথিবীর প্রত্যেকটি দেশই রাষ্ট্রিয়ভাবে দিনটি পালন করে থাকে। কিন্তু পাকিস্তান কিভাবে দিনটি পালন করে এটা সবার মনে প্রশ্ন জাগে। সব দেশের মত দেশটিতেও গতকাল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দিবসটি পালিত হয়েছে।

দেশটির বার্তা সংস্থা এপিপি’র খবর অনুযায়ি বিশ্বের অন্যান্য দেশের মত পাকিস্তানেও জাতিসংঘের ঘোষণা অনুযায়ি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

২০১৬ সালের ২১শে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে এই মিছিলটি করেন লাহোরের বাসিন্দারা

পাকিস্তান ভিত্তি ইংরেজি দৈনিক দ্য নিউজ এর এক প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্রিয়ভাবে যথাযগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সেই সাথে লাহরের প্রাদেশিক সরকার মাতৃভাষায় অবদান রাখার জন্য পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়াও বিভিন্ন বেসরকারী সংস্থা ও রাজনৈতিক দলগুলোও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভাষা বিষয়ক সেমিনার হয়। বিশ্ববিদ্যালয়গুলোতেও আয়োজন করা হয় বিশেষ আলোচনার। থাকে প্রভাতফেরির আয়োজন। এবছর ফেব্রুয়ারির ১৮ ও ১৯ তারিখে সাহিত্য উৎসবও হয়েছে। 

ফাইল ছবি

বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা যায়, তবে ২১শে ফেব্রুয়ারিকে কেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়, সে বিষয়ে সঠিক ইতিহাস জানে না পাকিস্তানের নতুন প্রজন্ম। ১৯৫২ সালের সেই দিনটিতে, পাকিস্তানি কর্তৃপক্ষের অন্যায় সিদ্ধান্ত ও ঘোষণার বিরুদ্ধে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ফুঁসে উঠেছিল তৎকালীন পূর্ব পাকিস্তানের মানুষ। বুকের তাজা রক্ত ঢেলে রাষ্ট্রভাষার দাবিকে বাস্তবায়ন করেন বাংলা ভাষাভাষি মানুষেরা। সে ব্যাপারে পাকিস্তানের সাধারণ মানুষের এবং স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের স্বচ্ছ ধারণা দেয়া হয় না। কেবল ১৯৫২ সালে উর্দুর মাধ্যমে বাংলা ভাষাকে দমিয়ে রাখার চেষ্টা এবং একটি ভাষা আন্দোলন সম্পর্কে কিছু ধারনা রয়েছে তাদের।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই