আঙুলের ছাপ ছাড়াই স্মার্ট কার্ড, সিদ্ধান্ত কাল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১, ২০১৭, ০৬:০৯ পিএম

ঢাকা: আগামী ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় নির্ধারিত সংখ্যক নাগরিকের হাতে স্মার্ট কার্ড পৌঁছে দিতে চাচ্ছে। এজন্য দশ আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি ছাড়াই স্মার্ট কার্ড বিতরণ নিয়ে আগামীকাল মঙ্গলবার (২ মে) সিদ্ধান্ত নেয়ার প্রস্তাব রাখা হয়েছে।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ গণমাধ্যমকে এ তথ্য জানিয়ে বলেছেন, নতুন এই প্রস্তাব নিয়ে কমিশন বৈঠকে বসবে। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। অনুমোদন পেলে তা দ্রুত কার্যকর করা হবে। সেক্ষেত্রে স্মার্ট কার্ড নিতে আর আঙুলের ছাপ ও আইরিশের স্ক্যান করার প্রয়োজন হবে না।

ইসি সচিব আরো বলেন, আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি ছাড়া স্মার্ট কার্ড বিতরণ করলে কোনো সমস্যা হবে না। কমিশন চেয়েছিলো নাগরিকদের বেশি তথ্য নেয়ার জন্য। এখন স্মার্ট কার্ড দ্রুত বিতরণের জন্য এ সিদ্ধান্ত নিতে হচ্ছে। তবে পরবর্তীতে হালনাগাদ ভোটার তালিকা করার সময় নাগরিকদের কেন্দ্রে গিয়ে এ দুটো ফিচার নিবন্ধন করে আসতে হবে বলে জানান সচিব।

২০১৬ সালের অক্টোবরে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। ইসির পরিকল্পনা ছিলো ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে নয় কোটি নাগরিকের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়ার। কিন্তু তা বাস্তবায়ন করতে পারেনি মাঠ কর্মকর্তারা। নতুন করে আঙুলের ছাপ ও আইরিশ নিতে গিয়ে বিতরণ বিলম্বিত হচ্ছে। এমন পরিস্থিতিতে নির্ধারিত সময়ের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ শেষ করতে আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি না নেয়ার প্রস্তাব দেয় নির্বাচন কমিশন সচিবালয়।

নাগরিকদের স্মার্ট কার্ড দিতে ২০১৫ সালের জানুয়ারি ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে ইসি। প্রকল্পের মেয়াদের দুই তৃতীয়াংশ সময় পরও নাগরিকদের ‘স্মার্ট জাতীয় পরিচয়পত্র’ দিতে না পেরে মেয়াদ বাড়ানো হয় আরও দেড় বছর।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/জেএ