পাহাড় ধসে নিহতের সংখ্যা বেড়ে ১৪৫

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৪, ২০১৭, ০৭:৪১ পিএম

ঢাকা: দুদিনের টানা বর্ষণে পার্বত্য অঞ্চলের তিন জেলায় ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। পাহাড়ধসের ঘটনায় চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবানে নিহতের সংখ্যা হু হু করে বাড়ছে। বুধবার (১৪ জুন) নতুন করে কয়েকজনের লাশ উদ্ধারের পর নিহতের সংখ্যা বেড়ে ১৪৫ জন হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা দলিল উদ্দিন জানান, বুধবার বেলা সাড়ে ৩টা পর্যন্ত রাঙামাটিতে ১০০ জন, চট্টগ্রামে ২৯ জন, বান্দরবানে ৬ জন, কক্সবাজারে দুইজন এবং খাগড়াছড়িতে একজনের লাশ উদ্ধারের তথ্য পাওয়া গেছে। এছাড়া চট্টগ্রামে গাছ চাপা, দেয়াল চাপা ও পানিতে ভেসে আরও সাতজনের তথ্য এসেছে।

সোমবার রাতে ও মঙ্গলবার সকালে চট্টগ্রাম, রাঙামাটি ও বান্দরবানের বিভিন্ন এলাকায় এ পাহাড় ধসের এ ঘটনা ঘটে।

রাঙামাটিতে আহত অবস্থায় উদ্ধার করা হয় ৫০ জনকে। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। রাঙামাটি সদর, কাউখালী, কাপ্তাই ও বিলাইছড়ি উপজেলায় পাহাড়ধসে এসব হতাহতের ঘটনা ঘটে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত ১১ জুন থেকে সারাদেশে বৃষ্টি হয়েছে। এরমধ্যে ভারী বৃষ্টিপাত চলছে দক্ষিণ পূর্বের জেলাগুলোতে। প্রবলবর্ষণের কারণে পাহাড়ি ঢল নামে। এতে ১২ জুন রাতে পরিস্থিতি নাজুক হয়ে পড়ে। বৃষ্টির পানিতে নিচের মাটি সরে গিয়ে পাহাড়ি জেলাগুলোতে পাহাড় ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

এদিকে, আবারও ভারী বর্ষণ ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

অন্য একটি সতর্ক বার্তায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ