চীনে অনুষ্ঠিত ইন্টারপোলের সম্মেলনে যোগ দিচ্ছেন আইজিপি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৭, ০৭:৩০ পিএম

ঢাকা: ইন্টারপোলের ৮৬তম বার্ষিক সম্মেলনে যোগ দিতে চীন গেছেন আইজিপি এ কে এম শহীদুল হক। চীনের রাজধানী বেইজিংয়ের চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে সম্মেলনের উদ্বোধন হবে আগামী ২৬ সেপ্টেম্বর সকালে।

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোল হলো বিভিন্ন রাষ্ট্রের পুলিশদের নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা। যার প্রধান কাজ আন্তর্জাতিক পুলিশকে সহায়তা করা।

সম্মেলনটি শেষ হবে ২৯ সেপ্টেম্বর। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক সম্মেলনে যোগ দিতে শুক্রবার(২২ সেপ্টেম্বর) রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। তিনি সম্মেলনে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

প্রতিনিধিদলের সদস্যরা হলেন, ডিআইজি (অপারেশনস) ও এনসিবি ঢাকার প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান, এআইজি (এনসিবি) মো. মাহবুবুর রহমান ভূঁইয়া, এআইজি (ইন্টেলিজেন্স এন্ড স্পেশাল এ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান এবং অতিরিক্ত পুলিশ সুপার আক্তার হোসেন।

ইন্টারপোলের সদস্য দেশের প্রতিনিধিরা অপরাধ দমনে নিজেদের মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে এই বৈঠকে বসছেন। বাংলাদেশের পুলিশ প্রধান সম্মেলনে ‘কাউন্টার টেররিজম:বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ে বক্তব্য রাখবেন।

আইজিপি বর্তমান বিশ্ব পরিস্থিতিতে আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাসবাদ, সন্ত্রাসের বিস্তার এবং বাংলাদেশ পুলিশের সক্ষমতা ও সন্ত্রাস দমনে ভূমিকা ইত্যাদি বিশ্ব সম্প্রদায়ের সামনে তুলে ধরবেন। তিনি সাম্প্রতিক সময়ে জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের কৃতিত্বপূর্ণ অবদান সম্পর্কেও বক্তব্য রাখবেন। সম্মেলনে ইন্টারপোলের সদস্য দেশের পুলিশ প্রধান এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন।

তারা অপরাধ, সংঘবদ্ধ অপরাধ এবং সাইবার অপরাধ প্রতিরোধে করণীয় নির্ধারণ এবং পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন।

এছাড়া, সন্ত্রাসী কার্যকলাপ রোধ এবং সমসাময়িক চ্যালেঞ্জ ইত্যাদি বিষয়ও আলোচনায় স্থান পাবে। আইজিপি সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের সঙ্গে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা