সংবাদ সম্মেলন নিয়ে আসছেন আইনমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৪, ২০১৭, ০৫:২৬ পিএম

ঢাকা: প্রধান বিচারপতি এস কে সিনহা, সংবিধানের ষোড়শ সংশোধনী ও তার ছুটি এবং বিদেশ যাত্রা নিয়ে আলোচনা ও পাল্টা আলোচনা শেষ হচ্ছে না। প্রধান বিচারপতি ছুটি নিয়ে বিদেশে যাওয়ার পরও নতুন আলোচনার জন্ম দিয়েছে। সুপ্রিমকোর্টের বিবৃতি দেয়ার পরে শেষ পর্যন্ত আইনমন্ত্রী আবার সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়েছেন।

রাষ্ট্রপতির কাছে ছুটির আবেদনে অসুস্থতার কথা লেখা থাকলেও বিদেশ যাওয়ার আগে প্রধান বিচারপতি এস কে সিনহা তা অস্বীকার করায় পক্ষে-বিপক্ষে বিতর্কের মধ্যে সংবাদ সম্মেলনে আসছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আগামীকাল রোববার(১৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে আইনমন্ত্রীর কার্যালয়ে ওই সংবাদ সম্মেলনে উপস্থিত হতে সাংবাদিকদের কাছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে শনিবার(১৪ অক্টোবর) একটি আমন্ত্রণপত্রও পাঠানোও হয়েছে।

এতে বলা হয়, “আপনার সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আইন, বিচার ও সংসদ বিষয়ক মাননীয় মন্ত্রী আসিনুল হক ১৫ অক্টোবর বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে তার অফিস কক্ষে সাম্প্রতিক বিভিন্ন ইস্যু নিয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন।”

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের সমালোচনার মুখে থাকা প্রধান বিচারপতি সিনহার ছুটির খবর সম্প্রতি প্রকাশ পাওয়ার পর তা নিয়ে তুমুল আলোচনা চলছিল।

অসুস্থতার কারণে প্রধান বিচারপতি দীর্ঘ ছুটিতে গেছেন বলে তার ছুটির আবেদন দেখিয়ে আইনমন্ত্রীর পক্ষ থেকে বলা হলেও শুক্রবার বিদেশ যাওয়ার আগে বিচারপতি সিনহা সাংবাদিকদের বলেন, অসুস্থতা নয়, সরকারের আচরণে বিব্রত হয়ে তিনি ছুটি নিয়েছেন।

সিঙ্গাপুর এয়ালাইন্সের ফ্লাইট এসকিউ ৪৪৭ এ ১৩ অক্টোবর (শুক্রবার) রাত ১১টা ৫৭ মিনিটে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধান বিচারপতি। সেখানে তিনি তার মেয়ে সূচনা সিনহার বাসায় উঠবেন বলে সুপ্রিম কোর্টের কর্মকর্তারা জানিয়েছেন।

ঢাকা ছাড়ার আগে নিজ বাসভবনের সামনে সিনহা সাংবাদিকদের বলেন, “আমার দৃঢ় বিশ্বাস, সরকারের একটি মহল আমার রায়কে ভুল ব্যাখ্যা প্রদান করে পরিবেশন করায় মাননীয় প্রধানমন্ত্রী আমার প্রতি অভিমান করেছেন, যা অচিরেই দূরীভূত হবে বলে আমার বিশ্বাস।”

চাপ দিয়ে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানোর যে অভিযোগ বিএনপি করছিল, তাও নাকচ করেছেন প্রধান বিচারপতি সিনহা। তিনি বলেছেন, বিচার বিভাগ যাতে ‘কলুষিত না হয়’, সেজন্য তিনি নিজেই ‘সাময়িকভাবে’ যাচ্ছেন।

সাড়ে তিন মাস চাকরির মেয়াদ থাকা প্রধান বিচারপতি উচ্চ আদালতে সরকারের হস্তক্ষেপের আশঙ্কার কথাও বলেছেন। রাষ্ট্রের জন্য তা ‘কল্যাণ বয়ে আনবে না’ বলে তিনি সরকারকে সতর্ক করেছেন।

বিদেশ যাওয়ার আগে প্রধান বিচারপতি এস কে সিনহা তার অসুস্থতার কথা অস্বীকার করে যে বক্তব্য দিয়েছেন, তার তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দিতে রাজি হননি ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তবে, ওবায়দুল কাদের বলেছেন, এই বিষয়ে আওয়ামী লীগের বৈঠকে আলোচনা করে বক্তব্য দেবেন তারা। শনিবার(১৪ অক্টোবর) সন্ধ্যায় অনুষ্ঠিতব্য ওই বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হকও থাকবেন।

সোনালীনিউজ/আতা