দেশের মানুষ ডিজিটাল যন্ত্র ব্যবহার করতে পারে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০১৭, ০১:১৭ পিএম

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেধা-যোগ্যতার বলে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আমাদের তরুণরা দেশকে বিশ্ববাসীর কাছে পৌঁছে দিচ্ছে।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে রোবট সোফিয়াকে আনা হয়। এ সময় প্রধানমন্ত্রী সোফিয়ার সাথে কথা বলেন। শেখ হাসিনা সোফিয়াকে কয়েকটি প্রশ্ন করেন এবং সোফিয়া তার উত্তর দেয়।

প্রধানমন্ত্রী বলেন, আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। আমাদের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল দেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। কিন্তু অনেকে এ নিয়ে হাসিঠাট্টা করেছিল। জানি না মানুষ এখন কী ভাবে। তবে এটা বলতে পারি, এ দেশের মানুষ এখন ডিজিটাল যন্ত্র ব্যবহার করতে পারে।

দেশে এখন প্রায় ১৩ কোটি মোবাইল সিম ব্যবহার হচ্ছে- উল্লেখ করে তিনি বলেন, সাধারণ মানুষের কাছে মোবাইল ফোনের সেবা পৌঁছে দিতেই আমরা বেসরকারি খাতে এই ব্যবসা উন্মুক্ত করেছিলাম। মানুষ এখন মোবাইল ফোনের মাধ্যমে বিদ্যুৎ বিলসহ ট্যাক্সও দিতে পারে। শিগগিরই দেশে ফোরজি চালু হয়ে যাবে।

পঞ্চমবারের মতো শুরু হলো দেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। ‘রেডি ফর টুমরো’- এই প্রতিপাদ্য নিয়ে এ উৎসব শুরু হয়। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত চলবে এ আয়োজন।


সোনালীনিউজ/ঢাকা/আকন