এবার ফেসবুক-টুইটার বন্ধ করবেন শিক্ষামন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৮, ০৪:৫৩ পিএম

ঢাকা: এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক-টুইটার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি জানান, সাধারণত এসব পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই পরীক্ষা চলাকালীন ফেসবুক বন্ধ থাকবে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই সিদ্ধান্ত জানান।

তিনি বলেন, এসএসসি পরীক্ষা চলাকালে ফেসবুক বন্ধ থাকবে। এ বিষয়ে বাংলাদেশ যোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)কে বলা হবে। তাদের সঙ্গে আলাপ করেই এ বিষয়ে উদ্যোগ নেয়া হবে।

তিনি বলেন, পরীক্ষা শুরুর নির্ধারিত সময় সকাল ১০টা। এর আধা ঘণ্টা আগে অর্থাৎ ৯ টা ৩০ মিনিটে পরীক্ষার্থীকে নিজ আসনে বসতে হবে। এর পরে কেউ এলে তাকে পরীক্ষাকেন্দ্রে কাউকে প্রবেশ করতে দেয়া হবে না।

প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খুলে তা বণ্টন করতে হবে। এর এক মিনিট আগেও প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না। কেউ খুলে ফেললে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, প্রশ্নপত্রের প্যাকেট কেউ আগে খুলে ফেলছে কিনা তা তদারকি করতে নির্ধারিত একটি টিম থাকবে। এই টিম কেন্দ্রে কেন্দ্রে গিয়ে বিষয়টি পর্যবেক্ষণ করবে। কোথাও প্রশ্নপত্র আগে খোলা হলে ওই কেন্দ্রের সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে ২০১৫ সালের ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যুদ্ধাপরাধের দায়ে বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় বহাল রাখে।

এরপর ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ফেসবুক ম্যাসেঞ্জার ও ভাইবারসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয় সরকার। এতে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে কিছুটা অস্বস্তি পরিলক্ষিত হয়, সোমবার যার বর্হিপ্রকাশ ঘটে খোদ সরকারের প্রতিমন্ত্রীর মধ্যেও। 

গত বছরের এপ্রিলের মাঝামাঝিতে রাত্রীকালীন ৬ ঘণ্টা ফেসবুক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন তক্ষণকার টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বর্তমান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। পরে অবশ্য তা বাস্তবায়ন হয়নি। 

সোনালীনিউজ/ঢাকা/এআই