টিআইবির বার্ষিক প্রতিবেদন

বাংলাদেশে তুলনামূলক দুর্নীতি কমেছে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০১৮, ০১:০০ পিএম

ঢাকা : বার্লিনভিত্তিক দুর্নীতি পর্যবেক্ষণ সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআইবি) চলতি বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ২৩তম। দুর্নীতির ধারণাসূচকে গত বছর ১৫তম স্থানে থাকা বাংলাদেশের এবার আট ধাপ উন্নতি হয়েছে। এর অর্থ দাঁড়াচ্ছে- গেল এক বছরে দেশে দুর্নীতি কমেছে।

টিআইবির ওয়েবসাইটে বুধবার প্রকাশিত প্রতিবেদনে ১৮০ দেশের মধ্যে শীর্ষে রয়েছে সাব সাহারান অঞ্চলের দেশ সোমালিয়া। এর পর দক্ষিণ সুদান। এভাবে একে একে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান ও ইয়ামেনের নাম।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বার্লিন থেকে প্রকাশিত প্রতিবেদন তুলে ধরেন সংস্থাটির বাংলাদেশ শাখার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

দুর্নীতির অবসানে অধিকাংশ দেশে কোনো অগ্রগতি দেখা যায়নি বলে আলোকপাত করা হয়েছে টিআইবির এবারের প্রতিবেদনে। এমনকি দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে গিয়ে এসব দেশের সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের জীবন ক্রমাগত ঝুঁকিতে ফেলতে হচ্ছে।

টিআইবি সরকারি খাতের দুর্নীতির হার নির্ধারণ করতে শূন্য থেকে ১০০ পর্যন্ত একটা সূচক ব্যবহার করেছে। যেসব দেশে মাত্রা শূন্যতে রয়েছে, তারাই সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ। বিপরীতে ১০০-তে যাদের সূচক, তারা কম দুর্নীতিগ্রস্ত ও পরিচ্ছন্ন দেশ।

চলতি বছরের সূচকে দেখা গেছে, দুই-তৃতীয়াংশ দেশের দুর্নীতির সূচক পঞ্চাশের নিচে। তাদের গড় সূচক ৪৩।

সেই হিসাবে পৃথিবীর কোনো দেশেই এ বছর দুর্নীতিমুক্ত নয়। চলতি বছরে সবচেয়ে কম দুর্নীতির দেশ নিউজিল্যান্ড ও ডেনমার্কের সূচক ৮৯ ও ৮৮।

সিরিয়া, দক্ষিণ সুদান ও সোমালিয়ার সূচক হচ্ছে-১৪, ১২ ও ৯।

অঞ্চলভিত্তিক সবচেয়ে ভালো করেছে পশ্চিম ইউরোপের দেশগুলো। তাদের গড় সূচক ৬৬। সবচেয়ে খারাপ করেছে সাব-সাহারান আফ্রিকা, পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়া। এদের গড় সূচক যথাক্রমে ৩২ ও ৩৪।

২০১২ সাল থেকে আইভরি কোস্ট, সেনেগাল ও যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশে দুর্নীতির উন্নতি ঘটেছে। বিপরীতে সিরিয়া, ইয়ামেন ও অস্ট্রেলিয়ার চরম অবনতি ঘটেছে।

টিআইবির বিশ্লেষণ বলছে, যেসব দেশে গণমাধ্যম ও বেসরকারি সংস্থার সুরক্ষা কমতির দিকে, সেসব দেশের দুর্নীতির সূচক সবচেয়ে তলানিতে রয়েছে। তারাই সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ। অতিদুর্নীতিগ্রস্ত দেশগুলোতে দৈনিক অন্তত একজন সাংবাদিক নিহত হচ্ছেন।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট থেকে পাওয়া তথ্যে জানা গেছে, গেল ছয় বছরে দুর্নীতির ধারণার সূচকে যেসব দেশের সূচক ৪৫ কিংবা তার নিচে, সেসব দেশেই ১০ সাংবাদিকের মধ্যে অন্তত ৯ জন নিহত হয়েছেন।

মোট ১৮০টি দেশকে এই সূচকে গণ্য করা হয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক্সিকিউটিভ ওপিনিয়ন সার্ভে, ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের কান্ট্রি রিস্ক অ্যাসেসমেন্ট, ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের রুল অব ল ইনডেক্স, পলিটিক্যাল রিস্ক সার্ভিস ইন্টারন্যাশনাল কান্ট্রি রিস্ক গাইড, বার্টলসমেন্ট ফাউন্ডেশন ট্রান্সফরমেনশন ইনডেক্স, ইনফরমেশন হ্যান্ডেলিং সার্ভিসেস গ্লোবাল ইনসাইড কান্ট্রি রিস্ক রেটিং, বিশ্বব্যাংকের কান্ট্রি পলিসি অ্যান্ড ইনস্টিউশনাল অ্যাসেসমেন্ট এবং ভেরাইটিজ অব ডেমোক্রেসি প্রজেক্ট—এদের তথ্যের ওপর ভিত্তি করে এই দুর্নীতির ধারণা সূচক তৈরি করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই