পাসপোর্টের সাথে নাগরিকত্বের সম্পর্ক নেই: পাসপোর্ট ডিজি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৬, ২০১৮, ১১:৪৭ এএম
ফাইল ছবি

ঢাকা: পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেছেন, বাংলাদেশি নাগরিকত্বের সাথে পাসপোর্টের কোনো সম্পর্ক নেই। দেশে অনেকেই তো অবস্থান করছেন যারা বাংলাদেশি নাগরিক কিন্তু তাদের পাসপোর্ট নেই। তবে বাইরে অবস্থানরত বাংলাদেশি সকল নাগরিকের দায়িত্ব পাসপোর্ট সাথে রাখা।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের পাসপোর্ট ইস্যু চলমান বিতর্কের প্রেক্ষিতে এক সংবাদ সম্মেলনে পাসপোর্ট ডিজি এ কথা জানান।

তারেক রহমান বাংলাদেশি পাসপোর্ট ছাড়া লন্ডনে অবস্থান করছেন জানিয়ে মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেন, তিনি নতুন করে পাসপোর্টের আবেদন করতে পারবেন না। কারণ তার জাতীয় পরিচয়পত্র নেই। জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হলে তাকে বাংলাদেশ দেশে আসতে হবে। 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান পাসপোর্টের জন্য আবেদন করলেও তাকে পাসপোর্ট দেয়া হবে না বলে জানিয়েছেন তিনি বলেন, কারণ ১৯৭৩ সালের আইন অনুযায়ী আবেদনের ৫ বছর আগে অন্তত ২ বছর সাজাপ্রাপ্ত থাকলে কাউকে পাসপোর্ট দেয়া হয় না।

তিনি বলেন, তারেক রহমান ২০০৮ সালে দেশ ত্যাগ করেছিলেন। তখন তিনি হাতে পাসপোর্ট নিয়ে দেশ ত্যাগ করেন। সেই পাসপোর্টের মেয়াদ শেষ হয় ২০১০ সালে। আমরা জানতে পারি তখন তিনি লন্ডন থেকে সেইটার মেয়ার বৃদ্ধি করেছিলেন। এরপর তিনি ওই পাসপোর্টটি ২০১৪ সালে জমা দিয়েছেন। জমা দেয়ার পরে তিনি আর কোনো পাসপোর্টের আবেদন করেননি। বর্তমানে তিনি বাংলাদেশের পাসপোর্টবিহীন সেখানে অবস্থান করছেন। এখন আমরা কোনো দণ্ডিত ব্যক্তিকে পাসপোর্ট দেবো না।

ডিজি বলেন, যদি কোনো ব্যক্তি বাংলাদেশি আদালতে ফৌজদারি মামলায় বিচারাধীন মামলায় হাজিরা না দেন কিংবা হাজিরা এড়ানোর চেষ্টা করেন তাহলে তাকেও আমরা পাসপোর্ট দেবো না। তাই সে যদি লন্ডন বসে পাসপোর্টের জন্য আবেদন করে তাহলে পাসপোর্ট পাবে না।

তিনি আরো বলেন, পাসপোর্ট পাওয়ার জন্য জাতীয় পরিচয়পত্র লাগে। কিন্তু তারেক রহমানের কোনো জাতীয় পরিচয়পত্র নেই। এ কারণে তাকে আগে দেশে এসে জাতীয় পরিচয়পত্র করতে হবে এরপর পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবে।

সোনালীনিউজ/ঢাকা/এআই