‘মিত্রতা ও ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ প্রতিবেশী

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৯, ২০১৬, ১২:০৫ পিএম

সোনালী নিউজ ডেস্ক

ভারতের ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার বলেছেন, মিত্রতা ও ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ প্রতিবেশী ভারত ও বাংলাদেশ। তিনি আশা প্রকাশ করেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের মাধ্যমে দুই দেশ উন্নয়নের পথে এগিয়ে যাবে।

ত্রিপুরা সফররত বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বাংলাদেশের অগ্রযাত্রা ভারতীয় জনগণকে অনুপ্রাণিত করে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞাপ্তিতে জানানো হয়, তিন দিনের সফরে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী ত্রিপুরার মুখ্যমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে বুধবার রাতে সাক্ষাৎ করেন। এ সময় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী একাত্তরে মুক্তিযুদ্ধের সময় রাজ্য সরকার ও ত্রিপুরার জনগণের সহায়তার বিষয়টি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। মোজাম্মেল হক উল্লেখ করেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে ত্রিপুরার জনসংখ্যার চেয়েও বেশি বাংলাদেশি শরণার্থী ত্রিপুরায় আশ্রয় পেয়েছিল, যা বিশ্বের ইতিহাসে বিরল।

তিনি বৃহস্পতিবার সকালে ত্রিপুরার বিলোনিয়া জেলার চোত্তাখোলায় ভারত-বাংলা মৈত্রী পার্ক পরিদর্শন করেন। সেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে পার্ক ও ভাস্কর্য তৈরি করা হচ্ছে। মন্ত্রী ওইদিন সন্ধ্যায় বঙ্গবন্ধুর ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে সুকান্ত মিলনায়তনে এক আলোচনা সভায় অংশ নেন। এছাড়া তিনি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে ভারতীয় লেখক ড. দেবব্রত দেব রায়ের লেখা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: জীবন ও সংগ্রাম’ এবং ‘বঙ্গবন্ধুর জীবনের স্মরণীয় ঘটনা’ এই  দুটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

সোনালীনিউজ/এমএইউ