বিদেশে দক্ষ কর্মী পাঠাতে পদক্ষেপ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৬, ২০১৮, ০৮:৩০ পিএম

ঢাকা : রূপকল্প ২০২১ বাস্তবায়নে জনশক্তি খাততে শক্তিশালী ও বিদেশি শ্রম বাজারে দক্ষ কর্মী পাঠাতে প্রশিক্ষণ কেন্দ্রগুলো কার্যকর করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সরকার। এ লক্ষ্যে দেশের ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জনবল কাঠামোর অনুমোদন দেওয়া হয়েছে। এর অংশ হিসেবে শ্রম বাজার সম্প্রসারণে ক‚টনৈতিক প্রচেষ্টাও চালানো হচ্ছে। সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

বর্তমানে বিশ্বের ১৬৫ দেশে প্রায় এক কোটি ১৭ লাখ বাংলাদেশি কর্মী রয়েছে। ২০১৭ সালে রেকর্ড সংখ্যক ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মীর কর্মসংস্থান হয় বিদেশে। সেসময় ১৩ হাজার ৫২৬ মার্কিন ডলার রেমিট্যান্স অর্জিত হয়েছে। তবে ২০১৮ সালে তা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-এর তিনটি উন্নয়ন প্রকল্পের আওতায় ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ১০৮টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব অনুমোদন দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান জানান, গত ২৫ সেপ্টেম্বর সচিবালয়ে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে প্রস্তাবটির অনুমোদন দেওয়া হয়েছে।

এ ব্যাপারে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ অনুবিভাগ) মো. আমিনুল ইসলাম বলেন, ‘১৯৯৭ সালে প্রকল্পের আওতায় প্রশিক্ষণ কেন্দ্র করা স্থাপন হয়। প্রকল্প শেষে হয়ে গেছে। জনবল রাজস্ব খাতে নেওয়ার জন্য পদ সৃজন করে জনবল আত্তীকরণ করা হবে। তা না করা হলে ২৪টি প্রশিক্ষণ কেন্দ্র রাতারাতি বন্ধ হয়ে যাবে। এক হাজার ৭৪১টি পদ রয়েছে। এদের সবাইকেই রাজস্ব খাতে নেওয়া হবে।’

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে মানবসম্পদ তৈরি করে দেশে ও বিদেশে দক্ষ কর্মীর চাহিদা পূরণে দেশে ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও ছয়টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি পরিচালিত হচ্ছে।

তিনটি প্রকল্পের আওতায় ২৪টি প্রশিক্ষণ কেন্দ্র পরিচালিত হচ্ছে। কিন্তু প্রকল্প শেষ হওয়ার পর প্রশিক্ষণ কেন্দ্রের এক হাজার ৭৪১ ব্যক্তি চাকরি হারাতে বসেন। এই পর্যায়ে এসব কর্মীদের পক্ষে মামলা হলে চাকরির ধারাবাহিকতা রক্ষার জন্য উচ্চ আদালত নির্দেশনা দিয়েছেন। আদালতের নির্দেশে অর্থ মন্ত্রণালয় তাদের বেতন দিয়ে কোনও রকমে প্রশিক্ষণ কেন্দ্র চালু রাখে। তাই চাকরির ধারাবাহিকতা রক্ষায় আত্তীকরণ জরুরি হয়ে পড়ে। মন্ত্রণালয়ের পক্ষে এক হাজার ৭৪১টি পদ সৃজনের অনুমোদন চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠানো হয়। ওই প্রস্তাবের পর প্রথম পর্যায়ে ১০৮টি পদ অনুমোদন দেওয়া হয় প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে জানা গেছে, পর্যাক্রমে সব পদ অনুমোদন দেবে সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- কুষ্টিয়া, নোয়াখালী, বান্দরবান, সিলেট, দিনাজপুর, টাঙ্গাইল, যশোর, পাবনা, পটুয়াখালী, জামালপুর, রংপুর, ঠাকুরগাঁও, লালমনিরহাট, চাঁপাইনবাবগঞ্জ, খাগড়াছড়ি, লহ্মীপুর, নরসিংদী ও নাটোরের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ঢাকা, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগীয় সদরে ছয়টি মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের জনবল থেকে ১০৮টি পদ সৃজনের অনুমোদন দেওয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই