পত্রিকা ভাবনা

নতুন যাত্রায় ‘স্কুপ’ সাংবাদিকতা  

  • নিয়ন মতিয়ুল | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০৫:৩২ পিএম

ঢাকা : প্রাতিষ্ঠানিক সাংবাদিকতায় ব্যাখ্যাটা কী, জানি না; তবে আমার একান্ত ব্যক্তিগত ধারণা, রাজনৈতিক, বস্তুনিষ্ঠ, করপোরেট পেরিয়ে সাংবাদিকতা এখন নতুন এক চ্যালেঞ্জে। কর্তৃত্ব আর জনতুষ্টিবাদে তথ্যের একচেটিয়াকরণের বিপরীতে কঠিন নির্মোহ এক ধারার চর্চা। যেখানে ফলাফলের চেয়ে বেশি জরুরি সিস্টেমটাকে বদলের অঙ্গীকার।

অনলাইন সাংবাদিকতার চ্যালেঞ্জের মুখে নতুন যাত্রার পত্রিকাগুলোকে যদি জনপ্রিয় হয়ে ওঠার লক্ষ্যপূরণ করতে হয়, তাহলে সেভাবেই ডিজাইন করতে হবে। সঙ্গে বিগত শতকের রাজনীতি আর বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জায়গায় সিস্টেমের বদল আনতে গভীর বিশ্লেষণ, অনুসন্ধান জরুরি।

তবে বিস্ময়ের ব্যাপার, নতুন যাত্রার পত্রিকাগুলো রাজনীতি আর বস্তুনিষ্ঠ সাংবাদিকতার সাবেকি কাঠামোর ঘেরাটোপ থেকে বেরুতেই পারছে না। তথ্য যে সংবাদ নয়- সেটা আর কতদিনে বুঝে ওঠা হবে? তাদের ভাবনা জলাশয়ের উপরের ‘বুদ্ বুদ’ নিয়ে। কবে, কখন থেকে উঠছে, এর আকার আকৃতি নিয়েই যত অনুসন্ধান। জলাশয়ের যে গভীরতা থেকে বুদ্ বুদের উৎপত্তি, কেন হচ্ছে, কী আছে সেখানে-এমন গভীর ভাবনা নেই বললেই চলে।

মূলত, সাংবাদিকতার গোটা ইকোসিস্টেমটাই ‘বুদ্ বুদের’ সেই ঘেরাটোপে ধোঁয়াশাচ্ছন্ন। যে কারণে এসব আলোচনা তাদের কাছে ‘উদ্ভট’ মনে হতে পারে। আহতও করতে পারে। প্রবল সংকটের মধ্যেই সম্প্রতি  নতুন যাত্রার কিছু সাংবাদপত্রের টেকসই হওয়া নিয়ে তাই কৌতুহল আর আলোচনার যেন শেষ নেই। অবশ্য এসব পত্রিকার সহযাত্রীরা বলছেন, তারা নতুন ধারার ‘স্কুপ’ সাংবাদিকতায় ফিরছেন। গণমাধ্যমের এই সংকটকালে সত্যিই সেটা আশার আলো।

তবে গল্পটা যদি এমন হয়, “বুদ্ বুদ উদগীরণ হওয়া জলাশয়ের নিচে রয়েছে মিথেন গ্যাসের বিশাল ভাণ্ডার। যা উত্তোলন করতে পারলে গ্যাস বা জ্বালানি সংকটের অনেকটাই সমাধান হবে”। তো, এমন জরুরি বিষয়কে স্কুপ না ভেবে, কবে থেকে বুদ্ বুদ উদগীরণ হচ্ছে সেই (5W এর একটি When) সময়টাই যদি স্কুপ হয়, তাহলে বুঝতে হবে আমরা ‘সারফেসে’ আছি। দৃষ্টিটা গভীরে নিতে পারিনি। যে দৃষ্টিভঙ্গি বিদ্যমান সিস্টেম বদলের সাংবাদিকতার অনুকূলে নয় নিশ্চয়ই।  (চলবে)

লেখক : সাংবাদিক