টানা সাত কার্যদিবস সূচকের পতনে লেনদেন চলছে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২০, ২০২৪, ১১:৩৯ এএম

ঢাকা: দেশের শেয়ার বাজারে টানা দরপতনে আতঙ্কে দিন কাটছে বিনিয়োগকারীদের। সূচকের অব্যাহত পতনে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লা ভারী হচ্ছে। তাদের পিঠ রীতিমতো দেওয়ালে ঠেকে গেছে। 

গতকাল রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসেও ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই মূল্যসূচকের বড়পতন হয়েছে। সেই ধারাবাহিকতায় আজ সোমবার লেনদেনের শুরুতে পতন শুরু। বেলা ১১.৪ মিনিট পর্যন্ত ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৭৭ পয়েন্টে। লেনদেন হয়েছে ২০২ কোটি ৭৫ লাখ টাকার।

এ নিয়ে টানা সাত কার্যদিবস সূচক কমছে বাজারে। এ অবস্থায় এখন বিনিয়োগকারীদের আশঙ্কা বাজার কি আর ভালো হবে না?

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, যে বাজারে কারসাজির সাথে উদ্যোক্তারা সরাসরি জড়িত থাকে, সে বাজার কীভাবে ভালো হয়? অনেক সিকিউরিটিজ হাউজ নিয়ম ভঙ্গ করে বিনিয়োগকারীদের বেশি মার্জিন ঋণ দিচ্ছে। নিয়ন্ত্রক সংস্থাকে এসব দেখতে হবে। মার্কেটে শৃঙ্খলা না থাকলে বাজার কখনো আগাবে না। সংশ্লিষ্টরা আরও বলেন, শেয়ার বাজারে যেখানে ক্যাপিটাল (মূলধন) রক্ষা করা যায় না, সেখানে ক্যাপিটাল গেইনে ট্যাক্স বসানোর কথা বলা হচ্ছে? এসব কারণে বাজার নিয়ে আস্থা হারাচ্ছে বিনিয়োগকারীরা।

পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, এই মন্দা বাজারেও অনেক শেয়ার নিয়ে কারসাজি হচ্ছে। আর কারসাজির সঙ্গে উদ্যোক্তারাই জড়িত থাকে। তাহলে কীভাবে এই বাজার ভালো হবে? 

তিনি বলেন, অনেক সিকিউরিটিজ হাউজ নিয়ম না মেনে বিনিয়োগকারীদের বেশি পরিমাণে মার্জিন ঋণ দিচ্ছে। নিয়ন্ত্রক সংস্থাকে এসব নিয়মের মধ্যে আনতে হবে। যে বাজারে ক্যাপিটাল রক্ষা করা যায় না, সেখানে ক্যাপিটাল গেইনে ট্যাক্স বসানোর কথা বলা হচ্ছে। এসব কারণে বাজার নিয়ে বিনিয়োগকারীরা আস্থা হারাচ্ছে। 

তবে বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি বলেন, বাজারের এ অবস্থা যে কোনো সময় ঘুরে দাঁড়াবে। কারণ, অনেক ভালো ভালো কোম্পানির শেয়ারের দাম এখন অনেক কম। এসব শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাওয়া যাবে।

এআর