‘নারীদের সম্মানিত করলে দেশ এগিয়ে যাবে’

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০১৭, ০৩:৪০ পিএম

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, নারীদের সম্মানিত করলে দেশ এগিয়ে যাবে। আর এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রতিটি কাজে নারীদের সম্মানিত করছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে বোয়ালী উচ্চ বিদ্যালয় মাঠে নারীদের মাঝে ভিজিডি কর্মসূচি ২০১৭-১৮ চক্রের কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশে বিধবা ভাতা, বয়স্ক ভাতা, হিজড়া ভাতা, প্রতিবন্ধী ভাতা, দলিত সম্প্রদায়ের ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাসহ প্রায় সব ধরনের ভাতা চালু করেছেন বর্তমান সরকার। কারণ বঙ্গবন্ধু কন্যা প্রমাণ করেছেন প্রকৃত মানুষের হাতে নেতৃত্ব গেলে গুণীজনরা সম্মানিত হয়।

প্রতিমন্ত্রী আরো বলেন, উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে পুরুষের পাশাপাশি নারীরাও এগিয়ে যাচ্ছেন। শিক্ষা-দীক্ষা ও উন্নয়নকাজে তারা এখন আর পিছিয়ে নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন পলাশ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পরিমল চন্দ্র ঘোষ, সাধারণ সম্পাদক আব্দুল গণি ভূঁইয়া, সদস্য মাজেদুল ইসলাম সেলিম, তুমলিয়া ইউপি  চেয়ারম্যন মো. আবুবকর মিয়া বাক্কু। এ সময় উপজেলা, পৌর, ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে প্রতিমন্ত্রী উপজেলার বাহাদুর সাদী, বক্তারপুর, মোক্তারপুর, জাঙ্গালীয়া, জামালপুর ও নাগরী ইউনিয়নে নারীদের মাঝে ভিজিডি কার্ড বিতরণ করেছেন।

উল্লেখ্য, সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির আওতায় বাংলাদেশ সরকারের সবচেয়ে বড় কর্মসূচি হচ্ছে ভিজিডি। এই কর্মসূচির আওতায় প্রতিমাসে ৩০ কেজি পুষ্টিসমৃদ্ধ চাল দেবার পাশাপাশি নির্বাচিত উপকারভোগীদের বিভিন্ন সচেতনতামূলক ও আয়বর্ধক প্রশিক্ষণ দিয়ে থাকে। পাশাপাশি মহিলাদের সঞ্চয় মনোভাব গড়ে তোলার জন্য প্রতিমাসে ২০০ টাকা দেওয়া হয়। যার ফলে তৃণমূল পর্যায়ে নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি পাচ্ছে। এর আওতায় সারাদেশে ১০ লক্ষ নারীকে ভিজিডি সুবিধা দেওয়া হয়েছে। এছাড়া ভিজিএফ সুবিধা দেওয়া হয়েছে ৫ লাখ নারীকে। কালীগঞ্জ উপজেলার ৩২২৬ জন নারী ভিজিডি সুবিধা পাচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ