গুম হওয়া সাকা পুত্র ফিরেছে ঘরে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৩, ২০১৭, ০৩:০১ এএম

ঢাকা: একটানা সাত মাস ছিলেন অজ্ঞাত স্থানে। সালাউদ্দিন কাদের চৌধূরীরর গুম হওয়া ছেলে হুম্মাম কাদের চৌধূরী অবশেষে ঘরে ফিরেছেন। গভির রাতে তাকে ধানমন্ডিতে ফেলে যায় কিছু লোক। সেখান থেকে সোজা বাসায় যান হুম্মাম।

সাকা চৌধূরীরর ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনের কাছ থেকে নিশ্চিত হওয়া গেছে এ তথ্য।

বুধবার (১ মার্চ) দিবাগত রাত আড়াইটার দিকে হুম্মামকে ফেলে যাওয়া হয় ঢাকার ধানমন্ডি এলাকার সুলতানা কামাল মহিলা কমপ্লেক্সের পাশে। সাকা চৌধূরীর বাসার কিছুটা নিকটে এই মহিলা কমপ্লেক্স। তবে,  কে বা কারা হুম্মামকে রেখে যায় তা, এখনো জানা যায়নি। 

২০১৬ সালের ৩ অগাস্ট তথ্য-প্রযুক্তির আইনে তার বিরুদ্ধে দায়ের করা একটি মামলায় হাজিরা দিতে ঢাকার জজ কোর্টে গিয়েছিলেন তিনি। সেখান থেকে ডিবি পরিচয়ে হুম্মামকে একদল লোক তুলে নিয়ে যায়।  তখন থেকেই তিনি নিখোঁজ ছিলেন। পরিবারে ও আইনজীবীর পক্ষ থেকে দাবি করা হয়েছিল, আইন-শৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা হুম্মামকে গুম করেছে।

এ ঘটনা বাংলাদেশ ও বিশ্বে আলোচনার ঝড় তুলে। মানবাধিকার সংগঠনগুলো সরকারের সহযোগিতা চায় হুম্মামকে উদ্ধারের।

সর্বশেষ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ওয়ার্কিং গ্রুপ গত ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে গুম হওয়া ব্যক্তিদের নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করে বিবৃতি দিয়েছে। সেখানে হুম্মাম কাদের, গোলাম আযম পুত্র ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আমান আযমী ও মীর কাসেমের পুত্র মীর আহমেদ আইন-শৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনীর হাতে গুম হয়েছে বলে উল্লেখ করা হয়। একইসঙ্গে দাবি করা হয়, সরকার যেন অতিদ্রুত তাদের খুঁজে বের করে।

হুম্মাম কাদের চৌধূরী এখন বিশ্রামে আছেন ও শুক্রবার তাকে প্রয়োজনীয় ডাক্তারি পরীক্ষার জন্য নেয়া হতে পারে বলে পারিবারিক সূত্র জানিয়েছে।

সোনালীনিউজ/আতা