আস্থা বাড়লো বিএনপিতে

  • হৃদয় আজিজ, নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৩১, ২০১৭, ০৬:৩০ পিএম

ঢাকা: আস্থা ফিরে পেয়ে আত্মশক্তিতে আরেক ধাপ এগিয়ে গেল দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে দলকে যতটুকু আস্থা হারাতে হয়েছিল তার সবটুকুই ফিরিয়ে দিলেন কুমিল্লা সিটির নব নির্বাচিত মেয়র মনিরুল হক সাক্কু।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সরাসরি ফোন করে নতুন মেয়র সাক্কুকে শুভেচ্ছা ও অভিনন্দনে সিক্ত করার মধ্য দিয়ে সেটাই প্রমাণ হলো। শুধু তাই নয়, ধানের শীষের ভোটার তথা কুমিল্লাবাসীর প্রতিও গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দলীয় প্রধান।

গেল ২০১৩ সালে সিলেট, খুলনা, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে জয়ের হাসি হেসেছিলেন বিএনপি তথা ১৮ দল সমর্থিত মেয়র প্রার্থীরা। সিলেটে আরিফুল হক, খুলনায় মনিরুজ্জামান মনি, বরিশালে আহসান হাবীব কামাল আর রাজশাহীতে মোসাদ্দেক হোসেন বুলবুল মেয়র নির্বাচিত হয়ে দলে এনেছিলেন সীমাহীন আস্থা আর আত্মবিশ্বাস। তবে পরবর্তীতে দলীয় ভুল সিদ্ধান্তের কারণে সেই আস্থা আর আত্মবিশ্বাসে তৈরি হয় চরম সংকট।

বিশেষ করে বিগত সময়ের পৌরসভা, জেলা, উপজেলা ও ই্উনিয়ন পরিষদ নির্বাচনগুলোতে নানা কারণে ছিটকে পড়তে হয় বিএনপিকে। কর্মী-সমর্থকদের মধ্যে চলে আসে হতাশা। তৃণমূলের নীরব তোপের মুখে পড়তে হয় জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের।

শুধু তাই নয়, যুদ্ধাপরাধীদের বিচার ইস্যু নিয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়া সহিংসতার দায় কাঁধে নিতে হয় জোট প্রধান বিএনপিকে। সরকারের দমন-পীড়ন, হামলা-মামলায় নাস্তানুবাদ হয়ে পড়ে দলের নেতারা। রাজপথের আন্দোলন স্তব্ধ হয়ে যায়। চরম নাজুক পরিস্থিতিতে পড়তে হয় দলটিকে। দেখা দেয় কোন্দল, অন্তর্দ্বন্দ্ব। আর তাতে হারাতে হয় আস্থা আর আত্মবিশ্বাস।

দশ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা দলটির নেতাদের সর্বশেষ লক্ষ্য ছিল নারায়ণগঞ্জ সিটি নির্বাচন। আওয়ামী লীগ প্রার্থী সাবেক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে স্থানীয় প্রভাবশালী এমপি শামীম ওসমানে তুমুল দ্বন্দ্ব ও বিরোধের প্রেক্ষিতে ধানের শীষের প্রার্থীর ভালো ব্যবধানে বিজয় আশা করেছিল দলটি। তবে শেষ অবধি ক্ষমতাসীন দলের কৌশল আর আইভির জনপ্রিয়তার কাছে নিরাশ হতে হয়।

এই আস্থা সংকটের মধ্যেই নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) ও সহায়ক সরকারের দাবি সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে আগামী জাতীয় সংসদ নির্বাচনের। দল গোছানের পাশাপাশি যোগ্য প্রার্থী নির্বাচন নিয়েও সতর্কভাবে হাঁটছেন নীতি নির্ধারকরা। এর মধ্যে কুমিল্লা সিটি নির্বাচন ছিল নতুন ইসিকে পরীক্ষা করার ক্ষেত্র।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র হিসেবে কেন্দ্রীয় বিএনপির সদস্য মনিরুল হক সাক্কু পুনর্নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে ইসির প্রতি অভিযোগের মাত্রা যেমন কমলো, তেমনি দলের হারানো আত্মবিশ্বাস আর আস্থার জায়গাও চাঙ্গা হয়ে উঠলো। এটা আগামী জাতীয় সংসদ নির্বাচন বড় প্রভাব ফেলবে বলে বিশ্বাস নীতি নির্ধারকদের।

সোনালীনিউজডটকম/এন