‘প্রধান বিচারপতির সঙ্গে আরও আলোচনা হবে’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৩, ২০১৭, ১০:২০ পিএম

ঢাকা: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বাসায় গিয়ে ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আলোচনা করেছেন এবং এ আলোচনা আরও হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

সেখানে তিনি এ রায়ের বিষয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বক্তব্য প্রধান বিচারপতির কাছে তুলে ধরেছেন বলেও জানিয়েছেন। রোববার(১৩ আগস্ট) বঙ্গবন্ধুর বড় ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই শেখ কামালের জন্মবার্ষিকী  উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। গুলিস্তানের শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে হ্যান্ডবল ফেডারেশন এ সভার আয়োজন করে।

গত শনিবার(১২ আগস্ট) ক্ষমতাসীন দলের এই সাধারণ সম্পাদক ষোড়শ সংশেধনী বিষয়ে কথা বলতে প্রধান বিচারপতির বাসায় গিয়েছিলেন। অনুষ্ঠানে প্রধান বিচারপতির বাসায় যাওয়ার বিষয়টি নিজেই তুলে ধরেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আমি প্রধান বিচারপতির বাসভবনে গিয়েছিলাম। সেখানে আলোচনা করেছি। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর্যবেক্ষণ নিয়ে তাকে আমাদের পার্টির বক্তব্য জানিয়েছি। আরও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে দীর্ঘক্ষণ। আলোচনা আরও হবে, আলোচনা শেষ হয়নি। আলোচনা শেষ হওয়ার আগে কোনও মন্তব্য করতে চাই না। সময়মতো আপনারা সব জানবেন। আমিও বলবো।’

উল্লেখ্য, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পর বিষয়টি নিয়ে গত সোমবার (৭ আগস্ট) আনুষ্ঠানিকভাবে মুখ খোলে সরকার। ওইদিন মন্ত্রিসভা বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয় যাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অংশ নেন। বৈঠকে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে প্রধান বিচারপতির দেওয়া বেশ কিছু পর্যবেক্ষণ নিয়ে আপত্তি তোলেন সরকারের মন্ত্রীরা। পরে এ বিষয়ে বিভিন্ন ফোরামে ও বক্তৃতায় মন্তব্য করেন প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যরা। 

এ বিষয়ে সেতুমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, ওই সাক্ষাতে ওবায়দুল কাদের প্রধান বিচারপতিকে জানিয়েছেন, এ রায় নিয়ে রাজনৈতিক মহলে অস্থিরতা সৃষ্টি হয়েছে, যা অনভিপ্রেত। রায়কে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত কোনও পরিস্থিতি তৈরি হোক বা বিচার বিভাগের সঙ্গে নির্বাহী বিভাগ মুখোমুখি অবস্থানে আসুক, সরকার চায় না। তাই রায়ে থাকা অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ বাদ দিয়ে রাজনৈতিক মহলে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে বিচার বিভাগের দায়িত্ব আছে। 

এ সময় প্রধান বিচারপতিকে এ দায়িত্ব নিয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি নিরসন করতে অনুরোধ জানান ওবায়দুল কাদের। তবে প্রধান বিচারপতি তাৎক্ষণিকভাবে তার কোনও অবস্থান ওবায়দুল কাদেরকে জানাননি। 

সোনালীনিউজ/ঢাকা/আতা