ঘরে বসে আন্দোলন করুন, বিএনপিকে কাদের

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৮:০৮ পিএম

ঢাকা: সড়কে নেমে জনদুর্ভোগের কারণ না হয়ে ‘ঘরে বসে’ আন্দোলন করতে বিএনপিকে পরামর্শ দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইইবি) আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির প্রথম সভায় ওবায়দুল কাদের এ কথা বলেন।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন সংঘাতের দিকে নিতে সরকার উসকানি দিচ্ছে বলে বিএনপি নেতাদের অভিযোগের মধ্যে এবার এই পরামর্শ দিলেন তিনি।

খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর প্রথাগত হরতাল-অবরোধ না ডেকে বিএনপি নেতারা বলে আসছেন, তারা শান্তিপূর্ণ কর্মসূচিই চালিয়ে যাবেন। অন্যদিকে ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগ নেতারা বলে আসছেন, সামর্থ্য নেই বলে দলীয় চেয়ারপারসনের মুক্তির দাবিতে জোরালো কর্মসূচিতে যেতে পারছে না বিএনপি।

২৪ ফেব্রুয়ারি নয়া পল্টনে কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি পালন করতে গিয়ে পুলিশের বাধা পাওয়ার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, পরিস্থিতি সংঘাতের দিকে নিতে চাইছে সরকার।

ওবায়দুল কাদের বক্তব্যের এক পর্যায়ে ফখরুলের উদ্দেশে বলেন, আপনারাই (বিএনপি) শান্তিপূর্ণ আন্দোলনের কর্মসূচিকে সংঘর্ষের দিকে নিয়ে যাচ্ছেন। শান্তিপূর্ণ আন্দোলনে কেউ বাধা দিচ্ছে না। রাস্তা বন্ধ করে কোনো সভা-সমাবেশ করা যাবে না। ঘণ্টার পর ঘণ্টার রাস্তা বন্ধ করে আন্দোলন করে মানুষের দুর্ভোগ সৃষ্টি করছেন। 

আপনারা যদি শান্তিপূর্ণ আন্দোলন করেন তাহলে ঘরে করুন, অফিসে করুন, রাস্তায় কেন? জনদুর্ভোগ সৃষ্টি করছেন কেন?

বিএনপির শান্তিপূর্ণ আন্দোলনের পাল্টায় তাদের ২০১৪-১৫ সালের সহিংস আন্দোলনের কথাও মনে করিয়ে দেন আওয়ামী লীগের সাধারণ সম্পদক। শান্তিপূর্ণ আন্দোলনের নামে অশান্তিপূর্ণ ক্ষেত্র তৈরি করছেন। ৫ জানুয়ারি মতো কার্যক্রম করা কি শান্তিপূর্ণ আন্দোলন?

খালেদা জিয়ার সাজার মতো জামিনের বিষয়েও সরকারের কিছু করার নেই বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। এই সিদ্ধান্তটি সম্পূর্ণভাবে আদালতের এখতিয়ার। উচ্চ আদালত যদি জামিন দেয়, তাহলে তো আমাদের কিছু করার নাই। না পেলে আদালত দেখবেন। এখানে সরকারের কোনো প্রকার হস্তক্ষেপ নাই।

আওয়ামী লীগের উপদেষ্টা পরষদের সদস্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান হোসেন মনসুরের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুরও বক্তব্য রাখেন।

সোনালীনিউজ/আতা