এনডিপির নিবন্ধন বাতিল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২২, ২০১৮, ০১:০৯ পিএম

ঢাকা : ন্যাশন্যাল ডেমোক্র্যাটিক পার্টির (এনডিপি) নিবন্ধন বাতিল করা হয়েছে। রাজনৈতিক দলের নিবন্ধন বিধিমালা অনুসরণ না করায় তাদের নিবন্ধন বাতিল হয়। এক রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট নির্দেশ দিলেও কার্যক্রম যাচাই-বাছাই করে দলটির নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

জানা গেছে, ১৯৯৬ সালে অনুষ্ঠিত ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে দলীয় কার্যক্রমের ধারাবাহিকতা না থাকায় নিবন্ধনের আবেদন মঞ্জুর হয়নি।
সোমবার (২১ মে) এনডিপির চেয়ারম্যানকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করেছে ইসি।

এনডিপির আবেদন পর্যালোচনা করে ইসি জানিয়েছে, প্রতীক নিয়ে নির্বাচিত সংসদ সদস্য পরে অন্য নিবন্ধিত রাজনৈতিক দলে যোগ দিয়ে ওই রাজনৈতিক দল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ এবং ২০০১ সালে এনডিপি নামে কোনো দল জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেনি।

এনডিপির দাখিল করা গঠনতন্ত্র যাচাই করে ইসি দেখতে পেয়েছে, গঠনতন্ত্রটি ২০০৮ সালে ছাপানো হয়েছে। দলটি এর আগে কোনো গঠনতন্ত্র জমা দেয়নি।

এ বিষয়ে দলের চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা জানান, ইসির সিদ্ধান্তে আমরা হতাশ। এ ব্যাপারে আইনজীবীর সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এনডিপির নিবন্ধন বাতিলের পর রিট হলে বিষয়টি বিবেচনা করতে গত ১২ মার্চ ইসিকে নির্দেশ দেন হাইকোর্ট।

সোনালীনিউজ/এমটিআই