আবারো কানাডার আদালতে সন্ত্রাসী সংগঠন বিএনপি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৩, ২০১৮, ০১:৩০ পিএম

ঢাকা : আবারো বাংলাদেশ জাতীয়তাবাদী দলকে (বিএনপি) সন্ত্রাসী সংগঠন বলেছেন কানাডার ফেডারেল কোর্ট। কানাডায় আশ্রয়প্রার্থী যুবদলকর্মী মো. মোস্তফা কামালকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে আগের দেওয়া রায়ই বহাল রেখেছেন আদালত।

সম্প্রতি কামালের পক্ষ থেকে করা রিভিউ আবেদন খারিজ করে দিয়ে আগের অবস্থানে অটল থাকেন ফেডারেল কোর্ট। এ সিদ্ধান্ত গত সোমবার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেন আদালত।

রায়ে বলা হয়, তিনি (মোস্তফা কামাল) বাংলাদেশে বিএনপি নামে যে রাজনৈতিক দলের সদস্য পরিচয়ে আশ্রয় চাচ্ছেন, সেই রাজনৈতিক দল সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত এবং দলটি বলপ্রয়োগ করে বাংলাদেশ সরকারকে উৎখাতের চেষ্টা চালিয়েছিল।

মো. মোস্তফা কামাল ২০১৫ সালে বাংলাদেশ ছেড়ে কানাডায় আশ্রয়প্রার্থী হন। তার বিষয়ে কানাডার সরকার তখন আদালতকে বলেছিল, বাংলাদেশ সরকারকে উৎখাতেও দলটি চেষ্টা করছে বলে যথেষ্ট যৌক্তিক কারণ আছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে ওই বছর বিএনপির ডাকে টানা তিন মাসের হরতাল-অবরোধে ব্যাপক সহিংসতায় দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়। সেই ঘটনাপ্রবাহে বিএনপির ভূমিকা বিবেচনায় নিয়ে কামালের আবেদন আটকে দেয় কানাডার ইমিগ্রেশন বিভাগ। কানাডিয়ান বর্ডার সিকিউরিটি এজেন্সির (সিবিএসএ) তৈরি প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে দেশটির জননিরাপত্তা ও জরুরি তৎপরতাবিষয়ক মন্ত্রী ওই সময় দাবি করেন, মোস্তফা কামাল যে রাজনৈতিক দলের সদস্য, তারা বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত ও সরকার উৎখাতের প্রচেষ্টায় লিপ্ত।

তার ওই বক্তব্য আমলে নিয়ে আদালত মোস্তফা কামালের আবেদন খারিজ করে দেন। পরে তিনি দেশটির ফেডারেল কোর্টে রিভিউয়ের জন্য আবেদন করেন। গত ৪ মে তার আপিলের রায় ঘোষণা করেন ফেডারেল কোর্ট। তবে তা ওয়েবসাইটে প্রকাশ করা হয় গত সোমবার। বিএনপিকে ‘সন্ত্রাসী দল’ বলে মন্ত্রীর বক্তব্যকেই আবারো মেনে এবারের রায়ে তার কারণও ব্যাখ্যা করেন ফেডারেল কোর্ট। একই সঙ্গে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ দেন।

সোনালীনিউজ/এমটিআই