তারেক রহমানের নির্দেশে ভাগ্য খুললো বিএনপির ৬ নেতার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৮, ০৯:৫২ পিএম

ঢাকা : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে দলটির ছয় নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। আসন্ন একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে এই ছয় নেতাকে দলে ফেরালো বিএনপি।

সোমবার (১২ নভেম্বর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব জানান, দলের স্থায়ী কমিটির সাবেক সদস্য চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী, সাবেক শিক্ষা সম্পাদক আলমগীর কবির, দলের সাবেক দফতর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তি, সাবেক হুইপ আবু ইউসুফ মো. খলিলুল রহমান, রেড ক্রিসেন্টের সাবেক চেয়ারম্যান সৈয়দ শহিদুল জামাল এবং চাঁদপুর জেলা বিএনপির সাবেক সভাপতি এস এম সুলতান টিটুর বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

এছাড়া রিজভী জানান, বহিষ্কার হওয়া ওই ছয় নেতা দলে ফিরতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে আবেদন করেছিলেন। তার নির্দেশনক্রমে তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হলো।

এর মধ্যে তানভীর আহমেদ সিদ্দিকীর দলে ফেরার বিষয়টি রবিবার রাতেই জানতে পারেন গণমাধ্যমকর্মীরা। তানভীর আহমেদ সিদ্দিকী বিএনপির প্রতিষ্ঠাকালীন কমিটির সদস্য। সর্বশেষ তিনি ২০১১ সালে বহিষ্কার হওয়ার আগে দলের স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

২০১১ সালে তার বড় ছেলে ইরাদ সিদ্দিকী অভিযোগ করেছিলেন, বিএনপি সমর্থন দেওয়ার বিনিময়ে খালেদা জিয়া তার কাছে অর্থ চেয়েছিলেন। পরে ওই অভিযোগকে কেন্দ্র করে স্থায়ী কমিটিসহ দলের সদস্যপদ হারান তানভীর সিদ্দিকী। তিনি গাজীপুর থেকে সংসদ সদস্য ছিলেন।

বহিষ্কারের পর ২০১১ সালের ডিসেম্বরে নিজের এলাকায় গিয়ে তানভীর আহমেদ সিদ্দিকী বলেছিলেন, ‘রাজনীতিতে শেষ বলে কিছুই নেই। আমি বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সঙ্গে রাজনীতি করেছি। কিছুদিন অবসরে থেকে আবারও রাজনীতিতে কাজ করতে শুরু করেছি। মৃত্যুর পূর্ব পর্যন্ত রাজনীতিতে থাকতে চাই।’

এদিকে বিএনপির সূত্রগুলো বলছে, দলে ইতোমধ্যে সংস্কাপন্থীদের ফেরানো হয়েছে। দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সময় থেকে বিএনপি করা এই তানভীর আহমেদ সিদ্দিকীকেও দলে ফেরানো সেই প্রক্রিয়ার অংশ। আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার সম্ভাবনা আছে তানভীর সিদ্দিকীর।

গাজীপুর-১ আসন থেকে তিনি প্রার্থী হতে পারেন। রবিবার গুলশানে স্থায়ী কমিটির কয়েকজন সদস্যের বৈঠকেও বিষয়টি আলোচনায় ছিল। উপস্থিত নেতারা তানভীর আহমেদ সিদ্দিকীর ফেরাকে স্বাগত জানিয়েছেন।

দীর্ঘদিন পর দলে ফেরার কারণ জানতে চাইলে তানভীর সিদ্দিকীর ছেলে চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী বলেন, ‘আমার পিতা বিএনপির প্রতিষ্ঠালগ্ন থেকে দলে আছেন। ওয়ান-ইলেভেনের সময়ও তিনি দলকে সমর্থন করেছেন। বর্তমান সময়ে দলের সংকটকালে তিনি দলের পাশে থাকবেন।’

সোনালীনিউজ/এমটিআই