আলোচনায় আ.লীগের জাতীয় কাউন্সিল

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০১৯, ০২:২৫ পিএম

ঢাকা : আওয়ামী লীগের আগাম জাতীয় কাউন্সিল নিয়ে দলের ভেতরে চলছে আলোচনা। যদিও দলের সাধারণ সম্পাদক সেটি উড়িয়ে দিয়েছেন। তবে, দলের কেউ কেউ বলছেন আগাম কাউন্সিলের সম্ভাবনাও আছে। যথানিয়মে কাউন্সিল হলে সেটা আগামী অক্টোবরের মধ্যে হওয়ার কথা। সংশ্লিষ্ট একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, দেশের প্রাচীনতম ও বৃহৎ রাজনৈতিক দল আওয়ামী লীগের সর্বশেষ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২২ ও ২৩শে অক্টোবর। গঠনতন্ত্র অনুযায়ী যার মেয়াদ চলতি বছরের অক্টোবর পর্যন্ত।

কেন্দ্রীয় নেতৃত্বে পরিবর্তন, সংযোজন-বিয়োজনের প্রয়োজনের কথা ভেবেই আগাম কাউন্সিলের কথা আলোচনায় এসেছে বলে দলের নেতারা জানিয়েছেন। তাদের মতে, আওয়ামী লীগ সরকার গঠনের পর এখন আলোচনা দলকে আরও চাঙ্গা করতে দরকার কাউন্সিল। কারণ এবার শেখ হাসিনা কেন্দ্রীয় কমিটির মাত্র ১৮ শতাংশ নেতাকে মন্ত্রিসভায় নিয়েছেন। দলের দুই কেন্দ্রীয় নেতা জানান, কাউন্সিলের দিনক্ষণ ঠিক করবেন দলীয় প্রধান শেখ হাসিনা। তবে, কাউন্সিল করার বিষয়ে একটি দিক নির্দেশনা রয়েছে।

কাউন্সিল করার বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘জাতীয় সম্মেলনের বিষয়ে এবং সম্মেলন বাস্তবায়ন করার জন্য ইতোমধ্যেই সংগঠনের মধ্যে আলাপ আলোচনা শুরু হয়েছে।’

এ বিষয়ে দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই নির্দেশনা দিয়েছেন বলেও জানান আওয়ামী লীগের এ সাংগঠনিক সম্পাদক।
এদিকে, আওয়ামী লীগের যুগ সাধারণ সম্পাদক আব্দুর রহমান জানান, ‘দলকে আরও গতিশীল, বেগবান করা এবং দলের ভিতরে কোনো দুর্বলতা থাকলে সেগুলো কাউন্সিলের মাধ্যমে কাটিয়ে ওঠে। এছাড়া সম্মেলনের প্রস্তুতি গ্রহণ করার যেসব পূর্বশর্ত থাকে সেগুলো পূরণের জন্য যেসব কাজ করা দরকার বা ইঙ্গিত তা দলীয় প্রধানের কাছ থেকে আছে।’

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে দলীয় প্রধান রেখে সংগঠনের ভিতরে নেতৃত্বের পরিবর্তন নির্ভর করছে সারাদেশের কাউন্সিলর ও ডেলিগেটদের সমর্থনের ওপর।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম জানান, ‘এবারের কাউন্সিলেও সংগঠনের নেতৃত্বে নিশ্চয় সংযোজন ও বিয়োজন থাকতে পারে এবং সেটা থাকাও স্বাভাবিক। তবে, কাউন্সিলরদের মতামতের ভিত্তিতেই তা ঠিক করা হবে।’

সর্বোপরি দলীয় সভাপতি এবং জাতির পিতার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বেই আগামী কান্সিল পরিচালিত হবে বলেও জানান তিনি।
তবে কাউন্সিল নিয়ে নিজের অবস্থানও পরিষ্কার করে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন আগামী অক্টোবরেই আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/এমটিআই