প্রবাসীদের আয়ে ভাগ বসাচ্ছে সৌদি সরকার

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৯, ২০১৬, ০৮:৪৯ পিএম

নিজেদের অর্থনীতির টানাপোড়নে এবার দেশটিতে কর্মরত প্রবাসীদের আয়ের ওপর ভাগ বসাচ্ছে সৌদি সরকার। মানুষ যখন পয়সা কামাতে পরিবার-পরিজন ছেড়ে সৌদি গিয়ে কঠোর পরিশ্রম করছে, তখন সেই শ্রমের যথাযথ মূল্য না দিয়ে উল্টো তাদের আয়ের ওপর ৬ শতাংশ কর বসানোর প্রস্তাব করেছে দেশটি। 

বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে পাড়ি জমানো প্রবাসীরা জানিয়েছেন, রেমিটেন্স পাঠানোর ওপর প্রস্তাবিত এই ৬ শতাংশ কর সৌদি আরবে তাদের ভবিষ্যতকে আরও অন্ধকারে ঠেলে দিচ্ছে। এ নিয়ে তারা উদ্বিগ্ন। কঠোর পরিশ্রমে অর্জিত অর্থের ওপর প্রস্তাবিত এই কর অবৈধ- জানিয়ে দেশটির সরকারের কাছে এই প্রস্তাবনা তুলে নেয়ার অনুরোধ জানান প্রবাসীরা।

সৌদি সরকারের হিসাব অনুযায়ী, দেশটিতে মোট প্রবাসী রয়েছে প্রায় ৯০ লাখ। এর মধ্যে প্রায় ১২ লাখ রয়েছে বাংলাদেশি। ইন্দোনেশিয়া, ফিলিপাইন, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নাইজেরিয়াসহ বেশ কয়েকটি দেশ থেকে আরও শ্রমিক নেওয়ার আগ্রহ রয়েছে সৌদির।

এমতাবস্থায়, দুধের স্বাদ ঘোলে মেটাতে অর্থাৎ তেলে হারানো টাকা উসুল করতে সৌদি আরব যদি এই প্রস্তাব পাশ করে, তবে বাংলাদেশি প্রবাসীদেরকেও রেমিটেন্স থেকে সে দেশের সরকারকে ৬ শতাংশ টাকা দিতে হবে। অর্থাৎ বাংলাদেশিরা সৌদি থেকে যে রেমিটেন্স পাঠায় তা ৬ শতাংশ কমে যাবে।

পাকিস্তান থেকে সৌদিতে কাজ করতে আসা গাফফার খান বলেন, সৌদিতে আমরা যে আয় করি, তার একটি বড় অংশ এখানে ব্যয় করে ফেলি। সবশেষে, আয়ের ছোট্ট একটি অংশ বাড়িতে পাঠাই। এমন অবস্থায় সৌদি সরকার আমাদের আয়ের ওপর অতিরিক্ত ৬ শতাংশ কর আরোপ করলে আমাদের কাজের ওপর চাপ পড়বে। আমাদেরকে ওই ৬ শতাংশ টাকা কাজ করেই তুলতে হবে। যেটা আরও বেশি কষ্টসাধ্য হবে।

ফিলিপাইন থেকে আসা ননি সাগাদাল বলেন, সৌদি আরবের এই প্রস্তাব আমাদের শঙ্কায় ফেলে দিয়েছে। একই সুরে কথা বলেন আরও বেশ কয়েকটি দেশ থেকে সৌদিতে আসা প্রবাসীরা। তারা সৌদি সরকারকে এ প্রস্তাব প্রত্যাখ্যান করার অনুরোধ জানান।

শুরা কাউন্সিলের অর্থ সংক্রান্ত কমিটি বিদেশিদের আয়ের ওপর কর প্রস্তাব করছে। প্রস্তাবে প্রথম বছরের জন্য প্রবাসীদের আয়ের ওপর ৬ শতাংশ হারে কর; এরপর ধাপে ধাপে তা ২ শতাংশ পর্যন্ত নামিয়ে আনার কথা বলা হয়। এরপরই এই প্রস্তাবের বিষয়টি প্রবাসীদের বুকের কাটা হয়ে বিধে। এই প্রবাসীদের অনেকের অভিযোগ, গত দেড় বছরের তাদের বেতন একটু বাড়েনি।

সৌদি আরব মূলত তেলের দেশ। দেশটির ৭০ শতাংশ আয় আসে তেল থেকে। কিন্তু গত দেড় বছরে আন্তর্জাতিক বাজারে পণ্যটিদের দাম প্রায় ৭০ শতাংশ নেমে যাওয়ায় ধরা খায় এর অর্থনীতি। এক বছরে দেশটির ঘাটতি বাজেট দাঁড়ায় প্রায় ১ হাজার কোটি ডলার। বিশেষজ্ঞরা তো জানিয়েই দিয়েছিলেন- আগামী ৫ বছরে সৌদি আরব দেউলিয়া হয়ে যাবে। এরপরই সৌদি সরকার অর্থনীতি নিয়ে নড়েচড়ে বসে। সম্প্রতি তেলের ওপর নির্ভরতা কমাতে দেশটি ‘ভিশন ২০৩০’ প্রকল্প ঘোষণা করে। সূত্র : আরব নিউজ

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি