মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি আটক

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৩, ২০২৪, ১১:৩১ এএম

ঢাকা : মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বিরুদ্ধে চলমান অভিযানে ২৩ বাংলাদেশিসহ ৮৬ অভিবাসী আটক করছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। ৎ

বুধবার (২২ মে) জোহর স্টেট অভিবাসনের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জল বিন শামসুদীন এক বিবৃতিতে এ তথ্য জানান।

তিনি জানান, জোহর রাজ্যে ও মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের এনফোর্সমেন্ট ডিভিশনের অফিসারদের একটি দল, বাতু পাহাত শাখা এনফোর্সমেন্ট ইউনিট এবং সেগামাত শাখা এনফোর্সমেন্ট ইউনিট ৪২টি স্থানে অভিযান পরিচালনা করে।

[223955]

বৈধপাস বা পারমিট ছাড়া কাজ করা এবং বৈধ ভ্রমণ নথি নেই এমন বিদেশিদের বিষয়ে অভিযোগ এবং জনসাধারণের তথ্যের ভিত্তিতে রাজ্যের হটস্পট এলাকায় অপস সাপু, অপস সেলেরা, অপস পিন্টু, অপস মাহির এবং অপস পিক আপের মতো বিভিন্ন নামে এ অভিযান চালানো হয়।

জানা গেছে, জোহর বাহরু জেলায় গ্রেপ্তার হলেন ইন্দোনেশিয়ার ১৯ জন পুরুষ, ১২ জন নারী এবং মিয়ানমারের ১৯ জন পুরুষ এবং ৩ জন নারী, বাংলাদেশের ৯, পাকিস্তানের ৪ ও ভারতের ১ জন। আটকদের বয়স ৬ মাস থেকে ৫১ বছর। এছাড়াও গ্রেপ্তার করা হয়েছে একজন ৪৯ বছর বয়সী স্থানীয় ব্যক্তি যিনি প্রাঙ্গনের মালিক এবং নিয়োগকর্তা।

[223813]

এদিকে বাতু পাহাত জেলায়, আটকদের মধ্যে ২০ থেকে ৪৫ বছর বয়সী ১৪ জন বাংলাদেশি। সেগামাতে, আটকরা হলেন ৩ ইন্দোনেশিয়ান নারী এবং ২ জন পাকিস্তানি, যাদের প্রত্যেকের বয়স ২২ থেকে ৪৩ বছরের মধ্যে। একজন ৪০ বছর বয়সী একজনকে আটক করা হয়েছে। যে তার আসল নিয়োগকর্তার কাছ থেকে পালিয়ে গিয়েছিল।

দেশটির ইমিগ্রেন্ট পুলিশ জানিয়েছে, আটকরা, ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) এর ধারা ৬(১)(সি) এর অধীনে মালয়েশিয়ায় বৈধ পাসপোর্ট বা পারমিট না থাকার জন্য অপরাধ করেছে, ১৫(১)(সি) বেশিদিন থাকার জন্য ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫), ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩-এর রেগুলেশন ৩৯(বি) যা পাসপোর্ট শর্ত লঙ্ঘন করেছে।

এমটিআই