জেদ্দা-মক্কায় শাখা খুলছে এসআইবিএল ও স্ট্যান্ডার্ড ব্যাংক

  • প্রবাস ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৬, ০৫:০১ পিএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) ও স্ট্যান্ডার্ড ব্যাংককে সৌদি আরবে শাখা খোলার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংক দুটির কাছে এ সংক্রান্ত চিঠি দেয়া হয়েছে। 

এই চিঠি ব্যাংক দুটির কাছে এসে পৌঁছেছে বলে নিশ্চিত করেছে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। 

সূত্র জানিয়েছে, চলতি বছরের ৩ থেকে ৭ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনের সফরে সৌদি আরবে যান। ওই সময় বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, দ্বি-পাক্ষিক ব্যবসা-বাণিজ্যসহ বেশকিছু চুক্তি হয়। ওই চুক্তির অংশ হিসেবে বাংলাদেশি ব্যাংককে সৌদি আরবে শাখা খোলার অনুমতি দেয়া হয়েছে। ব্যাংক দুটি জেদ্দা ও মক্কায় শাখা খুলতে পারবে।

সৌদি আরবে ১৯৭৬ সালে বাংলাদেশের শ্রম বাজারের যাত্রা শুরু হয়। বর্তমানে দেশটিতে প্রায় ২৬ লাখ বাংলাদেশি কর্মরত রয়েছেন। সম্প্রতি বাংলাদেশ থেকে আরও ৫ লাখ কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে দেশটির সরকার। এই কর্মীদের বেশিরভাগ রয়েছে জেদ্দা ও মক্কা শহরে।

সূত্র দুটি জানিয়েছে, এই বাজার ধরতেই সেখানে শাখা খোলার আগ্রহ প্রকাশ করে তারা। এর মাধ্যমে প্রবাসীরা ব্যাংকিং লেনদেন ও রেমিটেন্স পাঠানোর কার্যক্রমে আরও একধাপ এগিয়ে যাবে।

এ বিষয়ে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মামুন‐উর‐রশিদ বলেন, সৌদি আরবে শাখা খোলার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদন পেয়েছি। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছেন বলেও জানান তিনি।

চিঠি পাওয়ার বিষয়ে এসআইবিএলের চেয়ারম্যান মেজর (অব.) ডা. মো. রেজাউল হক বলেন, দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে ব্যাংকিং সেবা দিতে চায় সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড। এ জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আমরা আবেদন করেছিলাম। বাংলাদেশ ব্যাংক সেই অনুমোদন দিয়েছে।

তিনি বলেন, এসআইবিএল জন্ম থেকে গ্রাহকদেরকে উন্নত সেবা দিয়ে যাচ্ছে। আগামীতেও এ ধারা অব্যাহত রাখতে চায় ব্যাংকটি।

বর্তমানে সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) ১২১টি শাখা রয়েছে। জেদ্দা ও মক্কায় দুটি শাখা খুললে এই সংখ্যা দাঁড়াবে ১২৩টিতে। 

আর স্ট্যান্ডার্ড ব্যাংকের বর্তমানে ১০৬টি শাখা আছে। চলতি বছরে চুয়াডাঙ্গা ও সাভারে আরও দুটি শাখা খুলবে। বছর শেষে এ শাখা দাঁড়াবে ১১৪টিতে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি