ক্ষতিপূরণ পাবেন গ্রিসে গুলিবিদ্ধ প্রবাসী বাংলাদেশিরা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৩০, ২০১৭, ০৮:৪০ পিএম

ঢাকা: ২০১৩ সালের এপ্রিল মাসে গ্রিসের একটি স্ট্রবেরি খামারে গুলিবিদ্ধ হন প্রবাসী ২০ জনেরও বেশি বাংলাদেশি। গ্রিসের একটি স্ট্রবেরি খামারে বকেয়া বেতন চাইতে গিয়ে তারা গুলিবিদ্ধ হয়েছিলেন। সেই ঘটনায় এবার তারা ক্ষতিপূরণ পেতে যাচ্ছেন।

এই ঘটনায় তারা মামলা করেছিলেন। আন্তর্জাতিক কয়েকটি সংবাদমাধ্যম একথা জানিয়েছে।

ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটসের মামলায় জয়ী হয়েছেন ওই বাংলাদেশিরা। বাংলাদেশি ৪২ জন প্রবাসীর পক্ষে রায় দিয়ে প্রত্যেককে ১২ থেকে ১৪ হাজার ইউরো পর্যন্ত ক্ষতিপূরণ দেয়ার জন্য গ্রিক সরকারকে নির্দেশ দিয়েছে আদালত। আদালত এক রায়ে বলেছে, মানবপাচারের মতো ঘটনা মোকাবেলায় এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তি অধিকারও সুরক্ষায় কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছে।

২০১৩ সালের এপ্রিল মাসে গ্রিসের পেলোপন্নেসিয়ান গ্রামের এক স্ট্রবেরি খামারের কাজ করা প্রবাসীরা ছয়
মাসের বকেয়া বেতনের দাবি জানিয়েছিল। তখন সেখানকার একজন সুপারভাইজার তাদের ওপর গুলি চালায়। ওই ঘটনায় ২০ জনেরও বেশি বাংলাদেশী আহত হয়। এরপর খামার মালিক ও সংশ্লিষ্ট সুপারভাইজারকেও গ্রেপ্তার করা হয়। কিন্তু পরবর্তীতে ওই ঘটনায় দায়ের হওয়া মামলায় গ্রিসের আদালত খামার মালিক ও সুপারভাইজারকে নির্দোষ বলে রায় দেয়।

এছাড়া গ্রিসের ওই আদালত ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পাওনা বেতন পরিশোধ বা কোনো ক্ষতিপূরণও দেয়নি। সেকারণেই এরপর মানবাধিকার লঙ্ঘন ও ক্ষতিপূরণের আশায় দেশটির সরকারের বিরুদ্ধে ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটসে মামলা করেন তারা। গ্রিসের বাংলাদেশ সমিতির প্রেসিডেন্ট জয়নাল আবেদিন তখন বিবিসি বাংলাকে জানিয়েছিলেন, ইউরোপিয়ান কনভেনশন অব হিউম্যান রাইটসের একটি অনুচ্ছেদ, যেখানে দাসত্ব ও জোরপূর্বক শ্রম নিষিদ্ধ করা হয়েছে, সেই অনুচ্ছেদ লঙ্ঘনের দায়ে প্রথমবারের মতো গ্রিসের বিরুদ্ধে একটি মামলা হয়েছে।

গুলিবিদ্ধরা সবাই মিলে মামলাটি করে।ওই মামলায় নিজেদের পক্ষে রায় পেল ক্ষতিগ্রস্ত বাংলাদেশি প্রবাসীরা।

সোনালীনিউজ/ঢাকা/আতা