মশার উপদ্রব বাড়ার শঙ্কা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৭, ২০২১, ০২:১৩ পিএম

ঢাকা : রাজধানীতে বাসা-বাড়ি কিংবা অফিস আদালত-সর্বত্রই মশার আধিপত্য। মশার এমন আধিপত্য নিয়ন্ত্রণে নানা আয়োজন করেও বিপাকে ঢাকার দুই সিটি করপোরেশন। ঠিক যেন সিটি করপোরেশনের সব চেষ্টাকেই বুড়ো আঙুল দেখাচ্ছে মশা। এতে মশার উপদ্রব ক্রমেই বাড়ছে। ফলে মশা বিড়ম্বনায় অতিষ্ঠ নগরবাসী।

বিশেষজ্ঞরা বলছেন, গত বছরের এ সময় মশার উপদ্রব ছিল তিনগুণ। কিন্তু সে বাস্তবতা থেকে অভিজ্ঞতা নিয়ে কাজ করেনি কর্তৃপক্ষ। ফলে ফেব্রুয়ারি মাসে মশার উপদ্রব বেড়েছে চারগুণ। কিন্তু চলতি মাসে যদি বৃষ্টি না হয় তাহলে মশার এমন উপদ্রব আরও কয়েকগুণ বাড়বে। তবে হতাশার কথা হলো চলতি মাসে বৃষ্টির সম্ভাবনা কম।

এমনকি আগামী এক সপ্তাহে রাজধানী ঢাকায় বৃষ্টির সম্ভাবনা একেবারেই কম। ফলে বৃষ্টি হলে মশা কমার যে আশা। তাতে আপাতত গুড়ে বালি মনে করছেন বিশেষজ্ঞরা। তাই আপাতত ঢাকার দুই সিটির ওপর ভরসা না করে নিজেদের চেষ্টায় মশার যন্ত্রণা থেকে বাঁচার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কীটতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক কবিরুল বাসার বলেন, আমরা প্রতি মাসেই রাজধানীতে মশার ওপর গবেষণার কাজ করে থাকি। এ জন্য আমরা রাজধানীর যেসব এলাকায় মশার ঘনত্ব বেশি সেসব এলাকাকে বেছে নিই।

তাই ফেব্রুয়ারি মাসে আমরা ঢাকা দক্ষিণের পুরান ঢাকা, যাত্রাবাড়ী-শনির আখড়া ও ধানমন্ডি এলাকা থেকে মশার নমুনা সংগ্রহ করি। পাশাপাশি ঢাকা উত্তরের মোহাম্মদপুর, মিরপুর ও গুলশান এলাকা থেকে নমুনা সংগ্রহ করি।

তিনি বলেন, মোট ৬টি স্থান থেকে সংগ্রহকৃত নমুনায় আমরা দেখলাম- গড় ঘনত্ব প্রতি ডিপে (মশার ঘনত্ব বের করার পরিমাপক) মশা রয়েছে ৬০টিরও বেশি। অর্থাৎ মশার এ হার প্রায় ৪ গুণ। যা অন্য সময়ের তুলনায় অনেক বেশি। স্বাভাবিক সময়ে এ সংখ্যা থাকত গড়ে ১৫-২০টি। গত এপ্রিল থেকে জানুয়ারি পর্যন্ত সময়ে মশার ঘনত্বের গড় হিসাব অনুযায়ী চারগুণ নির্ণয় করা হয়।

কবিরুল বাসার বলেন, যদি এ মাসে (মার্চ) বৃষ্টি না হয় এবং সিটি করপোরেশনের কার্যকর কোনো ভূমিকা না থাকে তবে মশার এ হার আরো কয়েকগুণ বাড়বে। তাই দুই সিটি করপোরেশনকে আরো বেশি মনোযোগী এবং ক্র্যাশ প্রোগ্রামের মাধ্যমে মশা নিয়ন্ত্রণের আহ্বান জানান তিনি।

বৃষ্টি হলে মশা কমবে বিশেষজ্ঞদের এমন বার্তায় নগরবাসীর জন্য কতটুকু স্বস্তির খবর হবে তা জানতে যোগাযোগ করা হয় আবহাওয়া অধিদপ্তরে। শুক্রবার অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আগামী সপ্তাহে অর্থাৎ আগামী অন্তত ৭ দিন রাজধানী ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা একেবারেই কম। তবে ১-২ দিনের মধ্যে দেশের জেলা শহরে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও রাজধানীতে সে বৃষ্টির প্রভাব পড়বে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদ।

তবে মশার এমন উপদ্রবে সিটি করপোরেশনের কার্যক্রমের দিকে তাকিয়ে না থেকে নিজেদের সুরক্ষায় মশারি, কয়েল ব্যবহারে নজর দিতে বললেন নগর পরিকল্পনাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খান।

তিনি বলেন, আপাতত মশা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত নিজেদের বাসাবাড়ির আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি মশারি, কয়েল এবং স্প্রে ব্যবহার করে নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। এ ছাড়া আর কোনো উপায় নেই- একমাত্র আল্লাহ ছাড়া!

সোনালীনিউজ/এমটিআই