ছুটির দিনেও ঘোরে না চাকা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০৮:১২ পিএম

ঢাকা : সাধারণত ছুটির দিনে ঢাকা শহরে যানজট কম থাকে। স্বস্তিতে চলাফেরা করে মানুষ। তবে আজ দেখা গেল ভিন্নচিত্র। 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে মঙ্গলবার (২৬ মার্চ) বন্ধ অফিস-আদালত। এরই মধ্যে ছুটি হয়েছে স্কুল-কলেজও। তারপরও তীব্র যানজটে নাকাল হতে হচ্ছে রাজধানীর বাসিন্দাদের।  

রাজধানীর বিভিন্ন সড়কে দুপুর থেকেই তীব্র জট। কোথাও কোথাও ধীর গতিতে ঘুরছে গাড়ির চাকা। কোথাও দাঁড়িয়ে। এতে ছুটির দিনে জরুরি কাজে বের হয়ে ভোগান্তিতে সর্বসাধারণ।

[220340]

সরেজমিনে দেখা যায়, গুলিস্তান জিরো পয়েন্টের সিগন্যাল থেকে শুরু করে গুলিস্তান হল মার্কেট পর্যন্ত গাড়ির দীর্ঘ সারি। এছাড়া শাহবাগ হয়ে পরীবাগ ও বাংলামটর এলাকার ২টি সিগন্যাল থেকে শুরু করে কাওরান বাজার সার্ক ফোয়ারা পর্যন্ত উভয় পাশেই যানজটে আটকে আছে অসংখ্য গাড়ি। রোজা রেখে রোদ-গরমে গাড়িতে দীর্ঘ সময় বসে থেকে অস্বস্তি এবং ভোগান্তিতে পড়েছেন যাত্রী-চালক উভয়ই।

এদিকে মিরপুর সড়কের সায়েন্স ল্যাবরেটরি এলাকার ২টি সিগন্যাল থেকে শুরু করে নীলক্ষেত মোড় পর্যন্ত উভয় সড়কেই দীর্ঘ গাড়ির সারি। যানজটে আটকে আছে মোটরসাইকেল, সিএনজি, প্রাইভেটকার, মাইক্রোবাসসহ অসংখ্য গণপরিবহন। বিশেষ করে সায়েন্স ল্যাবরেটরি হয়ে শাহবাগ অভিমুখে প্রবেশের জন্য এবং শাহবাগ থেকে এলিফ্যান্ট রোড হয়ে মিরপুর সড়কে প্রবেশ করতে অপেক্ষা করছে গাড়ির দীর্ঘ সারি। আর নিউমার্কেট এবং নীলক্ষেত মোড়েও রয়েছে যানজট। তাছাড়া, গাড়ির চাপ নিয়ন্ত্রণ করতে ব্যস্ত সময় পার করতে হচ্ছে ট্রাফিক পুলিশ সদস্যদেরও।

[220343]

সংশ্লিষ্টরা জানান, আজ নিউ মার্কেট এলাকার ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটির দিন হলেও আসন্ন ঈদুল ফিতরের জন্য মার্কেট খোলা রাখা হয়েছে। ফলে নিউমার্কেটে সকাল থেকেই কেনাকাটা করতে বিপুল পরিমাণ মানুষের উপচে পড়া ভিড় তৈরি হয়। এই ভিড় মার্কেট থেকে ফুটপাত হয়ে মূল সড়ক পর্যন্ত পৌঁছেছে। ফলে তৈরি হয়েছে যানবাহনের ধীরগতি এবং যানজট।

এদিকে যানজট নিয়ন্ত্রণ করে গাড়ি চলাচল স্বাভাবিক রাখতে চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন নিউমার্কেট থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) হালদার অর্পিত ঠাকুর। তিনি বলেন, কেনাকাটা করতে আসা মানুষজনের বাড়তি চাপের কারণে কিছুটা যানজট তৈরি হয়েছে। পুলিশের ট্রাফিক বিভাগ এবং অতিরিক্ত পুলিশ সদস্যরা সড়কে আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

এমটিআই