মিরপুরের জঙ্গি আস্তানায় অভিযান শুরু

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০১৭, ১০:০৫ এএম

ঢাকা: রাজধানীর মিরপুরের মাজার রোডের বাঁধন সড়কের বর্ধনবাড়ি এলাকার ভাঙ্গাওয়াল গলির ‘জঙ্গি আস্তানা’য় আবারও অভিযান শুরু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (৬ সেপ্টেম্বর) সকাল পৌনে ৯টায় এ অভিযান শুরু করে। অভিযানের প্রাথমিক পর্যায়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনটির ভেতরে প্রবেশ করেছে।

মঙ্গলবার রাতে আত্মঘাতী বিস্ফোরণে ভবনটিতে আগুন লেগে যায়। এ ছাড়া আলো স্বল্পতার করণে মধ্যরাতে অভিযান স্থগিত করে র‌্যাব। তবে সকালে আবারও অভিযান পরিচালনার কথা জানানো হয়।

ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের ঢাকা বিভাগের উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, মঙ্গলবার রাত পৌনে ১০টার দিকে জঙ্গি আস্তানায় বিস্ফোরণের কারণে যে অগ্নিকাণ্ড হয়েছিল তা আড়াই থেকে তিন ঘণ্টার মধ্যে আমরা নিয়ন্ত্রণে আনি।

কিন্তু তখন আস্তানায় আরো বিস্ফোরক ছিল কি না নিশ্চিত না হওয়ায় আমরা ভেতরে প্রবেশ করিনি। ওই সময় অভিযান স্থগিত করা হয়। কিন্তু গভীর রাতে ফের বিস্ফোরণের শব্দ পাওয়া যায় জঙ্গি আস্তানায়। পরে বাড়িটি ঘিরে রাখে র‌্যাব সদস্যরা।

সকালে আমদের তিনটি ইউনিট ভেতরে গিয়ে অবস্থা পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। উল্লেখ্য, জঙ্গি আস্তানা সন্দেহে সোমবার রাত ১টা থেকে মিরপুরের দারুস সালামের ২০ নম্বর বর্ধন বাড়ি এলাকার একটি বাড়িতে অভিযান শুরু করে র‌্যাব। আজ (বুধবার) সকাল ৯টা পর্যন্ত আত্মসমর্পণ করেনি জঙ্গিরা।

এর আগে র‌্যাব (র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন) সদস্যরা ‘জঙ্গি’ আব্দুল্লাহ’সহ তার সহযোগীদের আত্মসমর্পণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেন।
মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ওই বাড়িটি থেকে সাংবাদিকদের ১০০ গজ দূরে সরিয়ে দেয়া হয়। উৎসুক জনতাকে আরও দূরে অর্থাৎ দেড় থেকে ২০০ গজ দূরে অবস্থান করতে বাধ্য করা হয়।

র‌্যাব সদস্যরা বাড়িটির চারপাশে অবস্থান নেন। আশেপাশের বাড়ির ছাদেও তাদের উপস্থিতি লক্ষ্য করা যায়। ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ঘিরে রাখা বাড়িটির সামনে লাইট লাগানো হয়। যদিও এর আগে পুরো এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। কিন্তু নির্ধারিত সময় রাত ৮টা পেরিয়ে গেলেও আত্মসমর্পণ করেননি আব্দুল্লাহ।

এ প্রসঙ্গে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের প্রধান মুফতি মাহমুদ খান জানান, তারা এখনও আত্মসমর্পণ করেননি। আমরা অপেক্ষায় আছি। আত্মসমর্পণ করলে গণমাধ্যমকে জানানো হবে। টেলিভিশনের ক্যামেরাম্যানদের ফুটেজ নেয়ার সুযোগ দেয়া হবে। রাত ৯টা ১৩ মিনিটে র্যা বের বোমা নিষ্ক্রিয়করণের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়।

রাত ৯টা ৪৭ মিনিটের দিকে চারটি বড় ধরনের বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এছাড়া দুই গুলির শব্দ এবং আকাশে কালো ধোঁয়া দেখতে পাওয়া যায়। বাতাসে ছড়িয়ে পড়ে বারুদের গন্ধ।

এর আগে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় মুফতি মাহমুদ খান ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের জানান, ‘জঙ্গি’ আব্দুল্লাহ আত্মসমর্পণ করতে রাজি হয়েছেন। তিনি বলেন, ‘জঙ্গি’ আব্দুল্লাহ তার সহযোগীদের নিয়ে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৮টার মধ্যে আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন