রোজায় কথা কম, এবাদত বেশি

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২০, ১০:৪৭ পিএম

ঢাকা : পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। মুসলিম উম্মার জন্য বরকতময় মাস এটি। এ মাসেই পবিত্র কোরআন নাযিল হয়েছে। তাই সেই মুসলমান ভাগ্যবান যে এই মাসকে পেল এবং এর যথাযথ ব্যবহার করে দুনিয়া-আখেরাতের জন্য অনেক বেশি কামাই করে নিল।

রোজা রেখে অন্য ঝামেলা ও কাজ কমিয়ে এই করোনাকালে সবাই সবার জন্য বেশি দোয়া করাটা বেশি জরুরী এখন। কোরআন তেলাওয়াত করা, তাসবীহ-তাহলীল পড়া। কথা কম বলে এবাদতে বেশি সময় দেয়া।আর এতে যেমন শারীরিক উপকার রয়েছে তেমনি রয়েছে এর মানসিক চাপ মুক্ত থাকার উপকার।

বর্তমানে আমাদের অনেকের কাছে রমজান তাঁর আল্লাহকে খুশি করা বাদ দিয়ে একটি প্রথাগত অনুষ্ঠানের রূপ লাভ করেছে। আমরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপোস থাকি শুধুমাত্র আমাদের আশেপাশের সবাই রোজা রাখে বলে।

আমরা ভুলে যাই যে এই সময়টা আমাদের অন্তর ও আত্মাকে সকল প্রকার খারাপ কাজ থেকে পরিশুদ্ধ করার জন্য আমরা দু’আ করতে ভুলে যাই, ভুলে যাই আল্লাহর কাছে ক্ষমা চাইতে এবং জাহান্নামের আগুন থেকে আমাদেরকে মুক্তি দান করতে। নিশ্চিতভাবে আমরা পানাহার থেকে বিরত থাকি কিন্তু সেটা কেবল লৌকিকভাবেই!

এই রোজার কিছু শারীরিক উপকার রয়েছে। সেই সঙ্গে কিছু করণীয় ও বর্জণীয় বিষয়ও রয়েছে। আসুন সংক্ষেপে জেনে নেই-রোজার শারীরিক ও মানসিক উপকার গলো হচ্ছে- আপনি সহজে বুড়ো হবেন না, ওজন কমাতে পারবেন সহজে, ডায়াবেটিসের ঝুঁকি কমবে,ডাক্তারদের কথা আপনার কোলেস্টেরল কমবে, ক্যান্সার ঝুঁকি কমায় আর স্ট্রেস ও চিন্তা কমায়।

সোনালীনিউজ/এমটিআই