তিনটি কাজের ফলাফল সুনিশ্চিত

  • ধর্ম ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৯, ২০১৬, ০৪:১৩ পিএম

যখন কোনো ব্যক্তি অন্যায়ভাবে কাউকে অত্যাচার করে, বিনা অপরাধে বকাবকি করে; তখন তাঁর অত্যাচার এবং বকাবকির প্রতি উত্তরে ফেরেশতাগণ এ অন্যায় কাজের প্রতিবাদ করে থাকেন। এ প্রসঙ্গে ইমাম আবুল লাইছ সমরকান্দি রাহমাতুল্লাহি আলাইহি তাঁর ‘তাম্বিহুল গাফেলিন’-গ্রন্থে হাদিসের একটি ঘটনা তুলে ধরেছেন। যেখানে তিনটি কাজের সুনিশ্চিত ফলাফল লাভের দিক-নির্দেশনাও রয়েছে। তা এখানে তুলে ধরা হলো-

একদিন একব্যক্তি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামনেই হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহুকে গালি-গালাজ করছিলেন। উভয়েই (বিশ্বনবি ও আবু বকর) চুপচাপ (গালি-গালাজ) শুনছিলেন। যখন সে ব্যক্তি গালি-গালাজ করে চুপ হলো। তখন হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু তার জবাব দিতে শুরু করলেন।

হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহুর জবাব দেয়া শুরু করার সঙ্গে সঙ্গে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেখান থেকে ওঠে চলে গেলেন। অতপর তিনি (আবু বকর) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ওঠে যাওয়ার কারণ জিজ্ঞাসা করলেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘যতক্ষণ তুমি চুপচাপ ছিলে, ততক্ষণ ফেরেশতারা তোমার পক্ষ থেকে জবাব দিচ্ছিল। আর তুমি জবাব দেয়া শুরু করার সঙ্গে সঙ্গে ফেরেশতারা চলে গেল। আর সেখানে শয়তান উপস্থিত হলো। এ জন্য আমি চলে আসছি। তারপর তিনি বললেন,

তিনটি আমলের ফলাফল অবশ্যম্ভাবী-
১. যদি অত্যাচারিত (মাজলুম) ব্যক্তি আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে অত্যাচারীকে (জুলুমকারীকে) ক্ষমা করে দেয়; তাহলে এর দ্বারা অত্যাচারিতের (মাজলুমের) সম্মান বৃদ্ধি পায়।

২. যে ব্যক্তি সম্পদের লোভে ভিক্ষা করে থাকে, তাকে সব সময়ের জন্য ভিক্ষুক বানিয়ে দেয়া হয়।

৩. যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে দান-খয়রাত করে, আল্লাহ তাআলা তাঁর সম্পদ বৃদ্ধি করে দেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। ধৈর্য, ক্ষমা ও দান করার মন-মানসিকতা তৈরির পাশাপাশি অন্যায়, অত্যাচার, গালি-গালাজ ও ভিক্ষাবৃত্তি থেকে হিফাজত করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন