মিথ্যা বর্জনেই পরকালীন জীবনে সফলতা আসবে

  • ধর্ম ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৫, ২০১৬, ০৪:৪১ পিএম

নানা রকমের মানুষ নিয়ে আমাদের এই মানব সমাজ। জীবনের প্রয়োজনে তাদেরকে জড়াতে হয় নানা কাজে। আর মিথ্যা বলা অনেক মানুষের মুদ্রা দোষ, কেউ আবার বলেন উপায় না পেয়ে। তবে যার সাথে বলা হয় তার জন্য ব্যাপারটা যে সুখের নয় তা সহজেই অনুমেয়।

সত্য মানুষকে মুক্তি দেয় আর মিথ্যা মানুষের সব আমলকেই ধংস করে। একজন ঈমানদারের অন্যতম গুণ হলো মিথ্যা ত্যাগ করা। আল্লাহ তাআলা কুরআনুল কারিমে মিথ্যা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন। ‘তোমরা মিথ্যা কথা বলা থেকে বিরত থাক’। (সুরা হজ : আয়াত ৩০)

মিথ্যা হলো সকল পাপের জনননি। যারা মিথ্যা ত্যাগ করবে তাদের জন্যই ইহকালীন ও পরকালীন জীবনের সফলতা সহজ হয়ে যায়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মিথ্যা পরিহারের গুরুত্বপূর্ণ একটি ফজিলত বর্ণনা করেছেন। তিনি বলেন-

হজরত মুআজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমি সেই ব্যক্তির জন্য একটি জান্নাতের পাশ্বদেশে, একটি জান্নাতের মধ্যভাগে এবং অপর একটি জান্নাতের উপরিভাগে গৃহের জামিনদার। যে ব্যক্তি সত্যাশ্রয়ী হওয়া সত্বেও তর্ক পরিহার করে, উপহাসছলে হলেও মিথ্যা কথা বর্জন করে, আর নিজের চরিত্রকে সুন্দর করে। (বাযযার, তারগিব)

আসুন, অযথা মিথ্যা পরিহার করি। সদা সত্যবাদী হয়ে নৈতিক ও উন্নত চরিত্র গঠনে আত্মনিয়োগ করি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের ওপর আমল করে উন্নত চরিত্র গঠনে এগিয়ে আসা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মিথ্যা পরিত্যাগ করে সত্য অনুসন্ধানে এগিয়ে আসা তাওফিক দান করুন। হাদিসে ঘোষিত পরকালের চিরস্থায়ী জীবনে উত্তম প্রতিদান লাভের তাওফিক দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন