যে গোনাহ আল্লাহ বরদাশত করতে পারেন না

  • ধর্ম ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২২, ২০১৭, ১০:৪৬ পিএম

ঢাকা: পৃথিবীতে পাপ নামক যত প্রকারের কার্যক্রম রয়েছে তন্মধ্যে সবচেয়ে গুরুতর ও বড় পাপ হচ্ছে শিরক। শিরক সবচেয়ে বড় পাপ হওয়ার মূল কারণ হল এটা সৃষ্টিকর্তা মহান আল্লাহর অস্তিত্ব ও সত্তার প্রতি প্রভাব ফেলে। যা মহান আল্লাহ বরদাশত করতে পারেন না।

শিরক মারাত্মক অপরাধ। শিরকের ফলে মানুষ ইসলাম থেকে বের হয়ে যায়। মানুষ যেন শিরকমুক্ত থাকতে পারে; এ জন্য আল্লাহ তাআলা যুগে যুগে অসংখ্য নবি-রাসুল এবং আসমানি কিতাব প্রেরণ করেছেন।

ইসলামের দাবি হলো মানুষ কোনো অবস্থাতেই আল্লাহর সঙ্গে অন্য কাউকে শরিক করবে না। আল্লাহ তাআলা শিরকের গোনাহ ক্ষমা করবেন না। সুতরাং আল্লাহর সঙ্গে কোনো কিছুর শরিক করা যাবে না। হাদিসে কুদসি থেকে জানা যায়-

হজরত আবু যর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ তাআলা বলেন, কেউ একটি নেক আমল করলে এর বিনিময় তাকে দশগুণ বা আরো বেশি (ছাওয়াব) দিবো।

কেউ যদি একটি গোনাহ করে তাহলে এর বিনিময় কেবল একটি গোনাহ (লিখা) হবে বা আমি তাকে ক্ষমা করে দিবো।

আর কেউ যদি আমার কাছে পৃথিবী সমান গোনাহসহ উপস্থিত হয় এবং আমার সঙ্গে কাউকে অংশীদার না করে থাকে, তাহলে আমিও ঠিক পৃথিবী সমান ক্ষমা নিয়ে তার কাছে এগিয়ে যাবো। (বুখারি, মুসলিম, মুসনাদে আহমদ)

পরিশেষে...
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর সঙ্গে শরিক করার মতো ভয়াবহ গোনাহ থেকে হিফাজত করুন। শিরকমুক্ত ঈমান লাভের তাওফিক দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন