ইজতেমায় যাচ্ছেন না মাওলানা সাদ

  • নিজস্ব প্রতিবদেক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১১, ২০১৮, ১১:০৯ এএম
ফাইল ছবি

ঢাকা: ভারতের তাবলিগ জামাতের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভী ঢাকায় এলেও এবারের ইজতেমায় অংশ নেবেন না বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।  

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকালে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার বরাত দিয়ে ক্রাইম বিভাগের যুগ্ম কমিশনার কৃষ্ণপদ রায় সাংবাদিকদের এই তথ্য জানান।   

কৃষ্ণপদ রায় জানান, মাওলানা সাদ ঢাকায় এলেও এবারের ইজতেমায় অংশ না নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘মাওলানা সাদ এখন কাকরাইল মসজিদেই আছেন। তাকে ঘিরেই এই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।’

মাওলানা সাদ যাতে ইজতেমায় অংশ নিতে না পারে সেজন্য আগে থেকেই বিরোধিতা করে আসছিল তাবলিগ জামাতের একাংশ। সাদের আগমনের খবর পেয়ে বুধবার সকাল থেকে বিমানবন্দর চত্বরে বিক্ষোভ করেন তবলিগের একাংশের সমর্থক মুসল্লিরা। পরে মাওলানা সাদ বিশ্ব ইজতেমা ময়দানে যাবেন না পুলিশের পক্ষ থেকে এমন আশ্বাস পেয়ে আন্দোলন স্থগিত করা হয়।

এর আগে বুধবার (১০ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় তাকে পুলিশ প্রহরায় বিমানবন্দর থেকে কাকরাইল মসজিদে নেওয়া হয়।

মাওলানা সাদ ‘তবলিগ করা ছাড়া কেউ বেহেশতে যেতে পারবে না’ বলে বক্তব্য দেওয়ায় তার বিরুদ্ধে অবস্থান নেয় ভারতের দারুল উলুম দেওবন্দ মাদ্রাসা। সেখান থেকে মাওলানা সাদকে এ বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানানো হয়। কিন্তু তিনি উল্টো যুক্তি দেন। এ নিয়ে মাওলানা সাদের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে।

এক পর্যায়ে দেওবন্দ মাদ্রাসার অনুসারী বাংলাদেশের আলেমরা তার বিরুদ্ধে অবস্থান নেন। তারা তাকে টঙ্গীতে বিশ্ব ইজতেমায় আসতে না দেওয়ার সিদ্ধান্ত নেন। তাবলিগ জামাতের বাংলাদেশ শাখার ১১ শূরা সদস্যের মধ্যে ছয়জনই আলেমদের এ সিদ্ধান্তকে সমর্থন করেন।

তুরাগ নদের তীরে টঙ্গীতে শুক্রবার (১২ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে দাওয়াতে তাবলিগের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এতে অংশ নিতে এর মধ্যেই মুসল্লিরা ময়দানে আসতে শুরু করেছেন। মুসল্লিদের পদচারণায় ময়দানের অনেকাংশ মুখর হয়ে উঠেছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এআই