বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার শুরু

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০১৮, ০৮:৩২ পিএম

ঢাকা: টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার (১৮ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে তাবলিগ জামাতের মহাসম্মিলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আবারো মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে উঠছে তুরাগ নদের পূর্বতীর। শুক্রবার বয়ান শুরুর কথা থাকলেও বুধবার থেকেই ইজতেমা ময়দানে মুসল্লিরা আসতে শুরু করেছেন। 

আগামীকাল অনানুষ্ঠানিকভাবে শুরু হয়ে ২১ জানুয়ারি জোহর নামাজের আগেই আখেরি মোনাজাতের মাধ্যমে সমাপ্তি ঘটবে ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের। ইতোমধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রথম পর্বের ইজতেমার পর ময়দানে পড়ে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয়েছে।

নিরাপত্তা জোরদারের লক্ষ্যে ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় (বৃহস্পতিবার) থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় সাড়ে ৭ হাজার পুলিশসহ র‌্যাব, সাদা পোশাকধারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের নিয়োজিত করা হবে। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন স্থানে বসানো হয়েছে র‌্যাব ও পুলিশের পর্যবেক্ষণ টাওয়ার। 

আখেরি মোনাজাত উপলক্ষে মুসল্লিদের যাতায়াত এবং সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে ২০ জানুয়ারি রাত ১০টা হতে সংশ্লিষ্ট এলাকায় ঢাকা মহানগর পুলিশ, ঢাকা ও গাজীপুর জেলা পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা রাখবে। এ বিষয়ে বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির অন্যতম জিম্মাদার প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, দ্বিতীয় পর্বে নির্দিষ্ট ১৬ জেলার মুসল্লিরা অংশগ্রহণ করবেন। যেসব জেলার মুসল্লিরা এ বছর ইজতেমায় অংশ নেবে সেসব জেলার মুসল্লিরা আগামী ইজতেমায় অংশ নিতে পারবেন না। তবে বিদেশি মুসল্লিরা প্রতিবছর অংশ নিতে পারবেন। 

সোনালীনিউজ/জেএ