স্বাধীনতার চেতনা ঈমানি উৎস থেকে উৎসারিত

  • মোহাম্মদ মাকছুদ উল্লাহ | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০১৯, ০১:৪৬ পিএম

ঢাকা : একটি শক্তিশালী চেতনাই মানুষকে স্বাধীনতা অর্জন ও সংরক্ষণে উজ্জীবিত করে। আর এ চেতনা যদি ঈমানি উৎস থেকে উৎসারিত হয়, তাহলে স্বাধীনতা হয় অর্থবহ ও সুরক্ষিত। এ কথা প্রমাণের অপেক্ষা রাখে না যে, রসুলুল্লাহ (সা.)-এর নেতৃত্বে মদিনাকেন্দ্রিক যে স্বাধীন রাষ্ট্রটি গঠিত হয়েছিল, তার ভিত্তি ছিল ঈমান।

ঈমানভিত্তিক স্বাধীনতার চেতনার অর্থ রাষ্ট্রে বসবাসকারী সব নাগরিকের ইসলাম ধর্মের অনুসারী হওয়া নয়। সে মতে, অবশ্যই মদিনায় বসবাসকারী বিভিন্ন ধর্মীয় ও বংশীয় সম্প্রদায়কে নিয়ে যে স্বাধীন জাতি গঠিত হয়েছিল, তার বন্ধন ছিল স্বাধীনতার সুদৃঢ় চেতনা, যা ঈমানের উৎস থেকে উৎসারিত। সে কারণেই মদিনার নিরাপত্তা রোজ কিয়ামত পর্যন্ত সুরক্ষিত থাকবে বলে স্বয়ং রসুলুল্লাহ (সা.) নিশ্চয়তা প্রদান করেছেন।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে একটি হাদিস বর্ণিত হয়েছে। তিনি বলেন, রসুলুল্লাহ (সা.) বলেছেন : ‘এমন এক সময় আসবে, যখন মানুষ তার চাচাতো ভাই ও নিকটতম প্রতিবেশীকে ডেকে বলবে, ‘চলো এমন স্থানে চলে যাই, যেখানে কম দামে ও সস্তায় জিনিসপত্র পাওয়া যায়।’ বস্তুত তাদের জন্য মদিনায় থাকাই উত্তম হবে, হায়! তারা যদি এটা জানত তাহলে কতই না ভালো হতো!

সেই মহান সত্তার নামে শপথ করে বলছি, যার হাতে আমার জীবন, যখনই কেউ অনীহাবশত মদিনা ছেড়ে অন্য কোথাও চলে যাবে, আল্লাহ তার থেকে উত্তম ব্যক্তিকে সেখানে এনে দেবেন। জেনে রেখো! মদিনার অবস্থা কামারের হাপরের মতো, যা পাপী ও অপবিত্র লোকদের বের করে দেয়। আর কামারের হাপর যেভাবে লোহার ময়লাকে বের করে দেয়, সেভাবে মদিনা তার ভেতরকার পাপী ও নিকৃষ্ট লোকদের বের করে দেওয়ার আগে কিয়ামত কায়েম হবে না।’ (সহিহ মুসলিম)

অথচ ৬২২ খ্রিস্টাব্দে মহানবী (সা.)-এর হিজরতের পর ঐতিহাসিক মদিনা সনদ প্রণয়নের মাধ্যমে একটি স্বাধীন-সার্বভৌম ইসলামী রাষ্ট্র আরব ভূখণ্ডে প্রতিষ্ঠা পায়। রসুল (সা.) পরিচালিত মদিনাকেন্দ্রিক মিশনই অতি অল্প সময়ের মধ্যে গোটা আরব উপদ্বীপে ইসলামকে একটি শক্তিশালী ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করেছিল।

মহানবী হজরত মোহাম্মদ (সা.) সম্পাদিত ঐতিহাসিক মদিনা সনদ শুধু মদিনা প্রজাতন্ত্রের সার্বভৌমত্বকেই রক্ষা করেনি, মদিনায় বসবাসকারী প্রত্যেক নাগরিকের স্বাধীনতা ও অধিকার নিশ্চিত করেছে। বিশ্ব মুসলিমের সেই ঐতিহ্য ধরে রাখতে হলে মদিনা সনদের আলোকে স্বাধীনতার চেতনা ঈমানি শক্তিতে সবার মধ্যে সঞ্চারিত করা বাঞ্ছনীয়।

লেখক : পেশ ইমাম ও খতিব, রাজশাহী কলেজ কেন্দ্রীয় মসজিদ