হঠাৎ বিশ্বজুড়ে অচল ফেসবুক

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৯, ০৯:৩৯ পিএম

ঢাকা: হঠাৎ অচল হয়ে পড়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠান ফেসবুক এবং এর সহযোগী প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে বাংলাদেশ-সহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা ফেসবুক ইনস্টাগ্রামে ঢুকতে পারেননি।

এবিষয়ে ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট ট্র্যাকিং ওয়েবসাইট ডাউন ডিটেক্টরের বরাত দিয়ে বলছে, ফেসবুক এবং ইনস্টাগ্রামের বিকল হয়ে পড়ার অসংখ্য অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। আর এই সমস্যা বিশ্বজুড়েই দেখা দিয়েছে। তবে প্রত্যেকে নয়, বরং কিছু কিছু ব্যবহারকারী এই সমস্যায় পড়েছেন। 

এদিকে, অনেক ব্যবহারকারী বলেছেন, তারা ফেসবুকে স্বাভাবিকভাবেই ঢুকতে পেরেছেন। তবে ফেসবুকের গুরুত্বপূর্ণ কিছু কাজ তারা করতে পারছেন না। উদাহরণ হিসেবে ফেসবুকে নতুন কোনো পোস্ট করা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা। ফেসবুকের অপর সহযোগী বার্তা আদানপ্রদানের প্ল্যাটফর্ম ম্যাসেঞ্জার ব্যবহারেও একই ধরনের সমস্যা দেখা দিয়েছে।

বিষয়টি নিয়ে ডাউন ডিটেক্টর বলছে, ফেসবুকের হঠাৎ অচল হয়ে পড়ার কারণ এখনও পরিষ্কারভাবে জানা যায়নি। তবে ইনস্টাগ্রামের ৭৪ শতাংশ ব্যবহারকারী বলেছেন, তারা নিউজ ফিডে কিছুই দেখতে পাচ্ছেন না।

অন্যদিকে, ফেসবুক ব্যবহারে যারা সমস্যার মধ্যে পড়েছেন তাদের ৬৫ শতাংশ বলেছেন লগ ইন করতে পারছেন না। ২২ শতাংশ বলেছেন ছবি দেখা যাচ্ছে না এবং ১১ শতাংশ বলেছেন তারা পুরোপুরি ব্ল্যাক আউট। ফেসবুকে লগ ইন করতে গিয়ে অনেকেই একটি বার্তা দেখতে পাচ্ছেন।

সেখানে লেখা রয়েছে, এই মুহূর্তে প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের ফেসবুক ডাউন রয়েছে। তবে কয়েক মিনিটের মধ্যেই আপনি ফেসবুক ফিরে পেতে সক্ষম হবেন। তবে এই সম্যসার ব্যাপারে তাৎক্ষণিকভাবে ফেসবুক কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সোনালীনিউজ/এমএএইচ